বিশ্বকাপের আগে প্রোটিয়া শিবিরে জোড়া দুঃসংবাদ

অবশেষে শংকায় সত্যি হলো। বিশ্বকাপের আগে জোড়া ধাক্কা খেলো দক্ষিণ আফ্রিকা। ভারতের মাটিতে বিশ্বকাপ খেলা হচ্ছে না আনরিখ নরকিয়া ও সিসান্দা মাগালার। কোমরের চোটে বিশ্বকাপ দল থেকে ছিটকে গেছেন নরকিয়া। অন্যদিকে হাঁটুর চোতে ছিটকে গেছেন আরেক পেসার মাগালা।

২০১৯ বিশ্বকাপের আগেও চোট পেয়েছিলেন নরকিয়া। শেষ পর্যন্ত সেই বিশ্বকাপে আর খেলাই হয়নি এই প্রোটিয়া পেসারের। তারই পুনরাবৃত্তি ঘটছে আবার। ভারতের মাটিতে শুরু হতে যাওয়া বিশ্বকাপেও দর্শক হিসেবে কাটবে নরকিয়ার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বোলিংয়ের সময় কোমরের নিচের অংশ ব্যথা অনুভব করেন নরকিয়া। সে ম্যাচে মাত্র ৫ ওভার বোলিং করলেও দলের প্রয়োজনে ব্যাটিংয়ে নেমেছিলেন। সিরিজের বাকি ম্যাচে আর খেলতে না পারলেও আশা করা হচ্ছিল বিশ্বকাপের আগেই সেরে উঠবেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সেরে উঠতে ব্যর্থ হয়েছেন তিনি।

মাগালাও ছিটকে গেছেন বিশ্বকাপ থেকে। হাঁটুর চোটে ভুগছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে চোট পেয়েছিলেন এই পেসার।

এই দুই খেলোয়াড়ের বাদ পড়াটা নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকার কোচ বব ওয়াল্টার। তিনি বলেন, ‘বিশ্বকাপ থেকে বাদ পড়াটা আনরিক এবং সিসান্দার জন্য খুবই দুইঃখজনক ব্যাপার। আমরা তাদের বাদ পড়ার ব্যাপারে সমবেদনা জানাই। সেইসঙ্গে প্রতিযোগিতামূলক ক্রিকেটে তাদের ফিরে আসার চেষ্টায় পূর্ণ সহায়তা করা হবে।’

এই দুই খেলোয়াড়ের বদলি এরই মধ্যে নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। নরকিয়া ও মাগালার জায়গায় বিশ্বকাপ দলে ঢুকছেন অ্যানডাইল ফেলুকয়ও ও লিজাড উইলিয়ামস। দুজনই খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে।