কেরানির থেকেও কম! নেপাল ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি সত্যিই অবাক করার মত

এই প্রথম এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করেছে নেপাল। ক্রিকেট দুনিয়ায় পা রাখার পর বেশি বছর না হলেও কঠোর পরিশ্রমের ফলস্বরূপ এবার এশিয়া সেরা হওয়ার লড়াইয়ে অংশ নিতে পেরেছে নেপাল। তবে নেপালের ক্রিকেটারদের বেতন জানলে অবাক হবেন আপনিও।

অন্যদেশের ক্রিকেটাররা যেখানে কোটি কোটি টাকা কামাচ্ছে সেখানে নেপালের ক্রিকেটারজের বেতন একজন সরকারি চাকুরিজীবি কেরানির থেকেও কম। শুনতে অবাক লাগলেও এই কথা সত্য। নেপালের ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি অনুসারে ক্রিকেটারদের এ, বি ও সি মোট ৩ ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে।

এ ক্যাটেগরির মধ্যে যারা রয়েছে তারা নেপালের টাকায় ৬০ হাজার টাকা প্রতি মাসে বেতন পায়। এছাড়া বি এবং সি ক্যাটেগরিতে যারা রয়েছে তারা প্রতি মাসে ৫০ ও ৪০ হাজার টাকা করে বেতন পায়। ফলে সাধারণভাবে শুনে মনে হতে পারে নতুন ও ছোট্ট দেশের ক্রিকেট বোর্ড হিসেবে এমন কী কম বেতন।

এবার আসা যাক আসল জায়গায়। নেপালের ক্রিকেটাররা যে বেতন পায় তা বাংলাদেশি টাকায় দেখতে গেলে সত্যিই অনেকটা কম। এ ক্যাটেগরির যে ক্রিকেটার নেপালের টাকায় ৬০ হাজার পায় সেটা বাংলাদেশি টাকায় ৪৯ হাজার টাকার কিছু বেশি পান।

এছাড়া বি- ৫০ হাজার ও সি-তে যারা ৪০ হাজার পায় নেপালের টাকা তার ভারতীয় টাকায় মূল্য হল ৪১ হাজার টাকার কিছু বেশি ও ৩০ হাজার টাকার মতন পান।

এছাড়া প্রতি ম্যাচ পিছু নেপালের ক্রিকেটাররা যে আলাদা টাকা পায় তার পরিমাণ জানলেও অবাক হবেন। একটি ওডিআই ম্যাচে জন্য নেপালের টাকায় ১০ হাজার ও টি-২০ ম্যাচের জন্য ৫ হাজার টাকা পান। যা বাংলাদেশি টাকায় গিয়ে দাঁড়াচ্ছে ৮ হাজার টাকার কিছু বেশি এবং ৪ হাজার টাকার কিছু বেশি পান।

তথ্য- নিউজ ১৮ বাংলা