ইংল্যান্ডের বিপক্ষে যে বড় চমক থাকছে বাংলাদেশ একাদশে!

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের শুরুটা ভালোভাবেই রাঙিয়েছে বাংলাদেশ। কিন্তু এবারের চ্যালেঞ্জটা বেশ কঠিন। ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে টাইগাররা।

ধর্মশালায় আজ মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশ-ইংল্যান্ডের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায়।

ওয়ানডে বিশ্বকাপে সর্বশেষ তিন দেখায় ইংল্যান্ডকে দুইবার হারিয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠিত সর্বশেষ আসরে তেমন পাত্তা না পেলেও ভারতের কন্ডিশনে ইংলিশদের হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

ইংলিশদের বিপক্ষে নিজেদের শেষ ওয়ানডে ম্যাচে স্পিন বোলিংয়ে বাজিমাত করেছিল বাংলাদেশ। তাই ধারণা করা হচ্ছে, এই ম্যাচে খেলানো হতে পারে একজন বাড়তি স্পিনারকে। সেটা হতে পারেন নাসুম আহমেদ কিংবা শেখ মেহেদী।

নাসুম কিংবা মেহেদী দলে এলে বাদ পড়তে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা ওপেনারদের একজন। ওপেনিং থেকে তানজিদ তামিম কিংবা লিটন দাসের মধ্যে কাউকে বাদ দিলে ওপেনিংয়ে খেলানো হতে পারে মেহেদী হাসান মিরাজকে।

ধারণা করা হচ্ছে, ইংল্যান্ডের বিপক্ষে একজন বোলিং অলরাউন্ডার খেলাতে পারে বাংলাদেশ। সেক্ষেত্রে নাসুমের থেকে মেহেদীর প্রাধান্য থাকতে পারে বেশি। তবে যদি নাসুম এবং মেহেদী দুজনকেই খেলানো হয়, সেক্ষেত্রে বাদ পড়তে পারেন শরিফুল ইসলাম কিংবা মুস্তাফিজুর রহমান। এছাড়া তেমন একটা পরিবর্তনের সম্ভাবনা নেই।

ইংল্যান্ড ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।