ভারতের মাটিতে কোহলি-রোহিতদের ছাপিয়ে সিরিজ সেরা উসমান খাঁজা

289

ভারতের মাটিতে দীর্ঘ ১০ বছে পর ওয়ানডে সিরিজ জয়ের গৌরব অর্জন করেছে অস্ট্রেলিয়া। আর অজিদের এ গৌরব অর্জনে সবচেয়ে বেশি ভূমিকা যার তিনি হলেন উসমান খাঁজা। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম শতক সহ করেছেন দুইটি শতক করেছেন এই সিরিজেই। পাঁচ ম্যাচ খেলে করেছেন ৩৮৩ রান। জিতেছেন সিরিজ সেরারও পুরুষ্কার।

সিরিজের প্রথম ম্যাচে হায়দ্রাবাদে ৫০, দ্বিতীয় ম্যাচে নাগপুরে ৩৮, তৃতীয় ম্যাচে রাঁচিতে ১০৪, চতুর্থ ম্যাচে মোহালিতে ৯১ আর শেষ ম্যাচে দিল্লিতে খাজা করলেন ১০০ রান। পাঁচ ম্যাচে ভারতের মাটিতেই তাদের ব্যাটিং দাপট দেখিয়ে হলেন সর্বোচ্চ রান সংগ্রাহক।

এছাড়াও কোহলিদের বিপক্ষে এক সিরিজে এতো বেশি রান করার সুযোগ পাননি আর কেউ। ২০১৫ সালে ডি ভিলিয়ার্স ভারতের বিপক্ষে করেছিলেন ৩৫৩ রান। আর কিউই দলপতি কেন উইলিয়ামসন ২০১৪ সালে করেছিলেন ৩৬১ রান। ডি ভিলিয়ার্স-উইলিয়ামসনকে টপকে গেছেন খাজা।

১৭ বছর আগে ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল ভারতের বিপক্ষে এক সিরিজে চারটি ফিফটি বা তার বেশি রান করেছিলেন। এই সিরিজে খাজাও তাই করে দেখালেন।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার হয়ে এক সিরিজে সর্বোচ্চ রান করেছিলেন ওপেনার ডেভিড ওয়ার্নার। তিনি করেছিলেন ৩৮৬ রান। মাত্র ৩ রানের জন্য ওয়ার্নারকে ছুঁতে পারেননি খাজা। তবে, আসন্ন বিশ্বকাপে ফেরার অপেক্ষায় থাকা ওয়ার্নারের জায়গা পেতে হলে খাজার সঙ্গে লড়াইটা বেশ ভালোই করতে হবে।