মুশফিক দেখালেন কিভাবে ‘টাইমড আউট’ সেলিব্রেশন করতে হয়(ভিডিও)

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে জয়ী দলের টাইমড আউট উদযাপন যেন প্রায় নিয়মে পরিণত হয়েছে। এবারও সিরিজ জয়ের পর ঠিক টাইমড আউটের মতো হেলমেট নিয়ে উদযাপন করেছেন টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিম। হেলমেট বদল করতে গিয়ে বিশ্বকাপে সময়ক্ষেপণ করে টাইমড আউট হয়েছিলেন লঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। ঠিক সেটাই যেন মুশফিক আজ (সোমবার) আবার মনে করিয়ে দিলেন।

২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের পর ট্রফি তুলে দেওয়া হয় বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র হাতে। এরপর তিনি উইনার্স বোর্ডের কাছে থাকা বাকি সতীর্থদের দিকে যখন এগিয়ে যাচ্ছিলেন, তখনই দৃশ্যপটে হাজির মুশফিক। এরপর হেলমেট হাতে নিয়ে দেখালেন লঙ্কানদের সঙ্গে দ্বৈরথের আগুনে ঘি ঢালা সেই উদযাপন।

মুশফিকের হাতে থাকা হেলমেটের স্ট্র্যাপটা খোলা ছিল। তিনি ইঙ্গিত করলেন সেটাতে সমস্যা আছে। পাশ থেকে একটু অবাক হওয়ার ভঙ্গি করলেন অধিনায়ক শান্ত। ঠিক যেন ম্যাথিউস আম্পায়ারের উদ্দেশে হেলমেটের স্ট্র্যাপে সমস্যা দেখাচ্ছিলেন। পরে তা নিয়ে আম্পায়ার মারাইস ইরাসমাসকে নিজের ব্যাখ্যা দিয়েও শেষ রক্ষা হয়নি লঙ্কান তারকার। ফলে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের ভিত্তিতে ম্যাথিউসকে আউট দেন আম্পায়ার।

বর্তমানে বাংলাদেশ–শ্রীলঙ্কার মুখোমুখি লড়াই মানেই যেন আগুনের উত্তাপ। সেই উত্তেজনার শুরুটা হয়েছিল নিদহাস ট্রফির নাগিন ডান্স থেকে, গত ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথিউসের টাইমড–আউট তার সর্বশেষ সংযোজন। পরে টি-টোয়েন্টি সিরিজ শেষে সেই উত্তাপ আবারও টের পাওয়া যায় নতুন করে। ফরম্যাটটিতে বাংলাদেশকে ২-১ ব্যবধানে সিরিজ হারানোর পর ট্রফি নিয়ে সদলবলে তারা টাইমড আউট ভঙ্গি দেখান। হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে সদলবলে উল্লাসে মাতেন লঙ্কান ক্রিকেটাররা।

এর আগে লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের বিশ্বকাপ ম্যাচে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে টাইম আউট হন ম্যাথিউস। যে হেলমেট নিয়ে খেলতে নেমেছিলেন, সেটিতে তিনি নিরাপদ বোধ করছিলেন না। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়। সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারও হেলমেট পরিবর্তন করতে চান ম্যাথিউস। কিন্তু ততক্ষণে তিন মিনিটেরও বেশি সময় পার হয়ে যায়। টাইম আউটের আবেদন করেন সাকিব। আর তাতে নিয়ম অনুযায়ী আউট দেন আম্পায়ার।