ভারত-পাক ম্যাচে ১০ সেকেন্ডের দাম ৩০ লাখ, এশিয়া কাপ থেকে ৪০০ কোটি কামাবে স্টার

বেশ কিছুদিন ধরে ভারতের হটস্টারের বাজার খারাপ। জিয়োর গুঁতোয় অনেক বড় বড় ইভেন্টের রাইটস চলে গিয়েছে তাদের হাত থেকে। কিন্তু এখনও ক্রিকেটের বড় ইভেন্টগুলির স্বত্ব আছে তাদের হাতে। সেগুলির মাধ্যমেই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন ডিজনি স্টারের, যেটি ওয়াল্ট ডিজনি কো-এর ভারতীয় শাখা। মিন্ট রিপোর্ট অনুযায়ী, এশিয়া কাপে কেবল অ্যাড থেকেই টিভি ও ডিজিটাল মিলিয়ে স্টার প্রায় ৩৫০-৪০০ কোটির আয় করতে পারে। এরজন্য ইতিমধ্যেই ১৭টি স্পনসর এবং ১০০-এর বেশি বিজ্ঞাপনদাতার সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

এই টুর্নামেন্টে কমপক্ষে একবার ও সর্বোচ্চ তিনবার ভারত পাকিস্তানের খেলা হতে চলেছে। মূলত সেটা ধরেই অ্যাড বিক্রি হচ্ছে হট কেকের মতো।

মূলত বিশ্বকাপ ও এশিয়া কাপের প্যাকেজ ডিল অফার করছে ডিজনি-স্টার। এশিয়া কাপের জন্য, একজন বিজ্ঞাপনদাতা তিনটি প্যাকেজ কিনতে পারেন: প্রথমত, ভারত-পাকিস্তান ম্যাচের একটি, অন্যান্য অংশগ্রহণকারী দেশের সাথে ম্যাচ সহ; দুই, দ্বিতীয় ভারত-পাকিস্তান ম্যাচ, সেইসাথে অন্যান্য দেশের সাথে ম্যাচ; এবং তিন, পুরো টুর্নামেন্ট।

বড় খরচকারীরা, উভয় টুর্নামেন্টে প্রতিশ্রুতিবদ্ধ, এশিয়া কাপের জন্য কম ব্যয় হবে, তবে এটি বিশ্বকাপের জন্য একটি ভাল প্রস্তুতি হবে, বলে জানিয়েছেন এক মিডিয়া অ্যাড কেনার সংস্থার শীর্ষ ব্যক্তি যার ক্লায়েন্টদের সাথে আলোচনা চলছে। সব মিলিয়ে ডিজনি স্টার সহজেই ৩৫০ কোটি গণ্ডি অতিক্রম করবে বলেই ওয়াকিবহাল মহলের অভিমত।

স্পট রেটের পরিপ্রেক্ষিতে, ভারত নেই তেমন ম্যাচের ক্ষেত্রে ১০-সেকেন্ডের স্লটের জন্য ২-৩ লাখ টাকা এবং ভারত-পাকিস্তান মহারণের জন্য ২৫-৩০ লাখ দর উঠবে। Disney+Hotstar-এ, ম্যাচগুলি মোবাইল ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে পাওয়া যাবে, যেখানে বিজ্ঞাপনদাতাদের প্রতি হাজার ইম্প্রেশনের জন্য ৭০-৮০ টাকা দিতে হবে। তবে টিভিতে হটস্টার শুধু গ্রাহকরাই দেখতে পারবেন। তারজন্যেও মোটা টাকা পাবে স্টার।