মালদ্বীপকে উড়িয়ে দিয়ে এশিয়ান ভলিবলের সেমিফাইনালে বাংলাদেশ

59

স্বাগতিক হওয়ার অন্যতম সুবিধাটা কাজে লাগল বাংলাদেশের ভলিবল দলের। মিরপুর শহীদ সোহওরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরুতেই দর্শক-সমর্থকদের উজ্জীবিত করে গেছেন ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম। সেই দর্শক-সমর্থকরা হতাশ করেনি, তারা অনুপ্রাণিত হয়েই লাল-সবুজ দলকে উৎসাহ দিয়ে গেছেন। সেই ঢেউ কোর্টেও এসে লেগেছে। বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবলের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ।

‘এ’ গ্রুপের দ্বিতীয় ও শেষ ম্যাচেও জিতেছে আলীপোর আরজীর দল। মালদ্বীপকে ৩-০ সেটে হারিয়ে গ্রুপ সেরা হয়ে সেমিফাইনালে বাংলাদেশ। আর টানা দুই ম্যাচ হেরে মালদ্বীপ এই আসর থেকে বিদায় নিল।

প্রথম ম্যাচে নেপালকে ৩-১ সেটে হারিয়ে বাংলাদেশ এই আন্তর্জাতিক আসরে শুভ সূচনা করেছিল। সোমবার দ্বিতীয় ম্যাচে তেমন ঘাম ঝরাতে হয়নি। অনায়াসে জিতেছে।

মালদ্বীপ টেকনিক্যালি ও ট্যাকটিকালি কিছুটা দুর্বল ছিল। ব্লক কিংবা অ্যাটাকে তারা স্বাগতিকদের সঙ্গে পেরে ওঠেনি। শুরুতে ও মাঝে কিছুটা প্রতিদ্বন্দ্বিতার আভাস দিলেও তা ধরে রাখতে পারেনি দ্বীপরাষ্ট্রটি।

প্রথম সেটে বাংলাদেশের জয় ২৫-১৫ পয়েন্টে। শুরুতে ২-০ পয়েন্টে পিছিয়ে যায় বাংলাদেশ। তারপর ৪-৪ পয়েন্টও হয়েছে। কিন্তু এরপর আর মালদ্বীপ ঘুরে দাঁড়াতে পারেনি। হরোশিত-রাশেদরা একচেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলে প্রথম সেট জিতে নেয়।

দ্বিতীয় সেটেও একই অবস্থা। বাংলাদেশ ২-০ তে এগিয়ে যায়। ১-১ ও ৮-৮ এ পয়েন্ট সমান করেও মালদ্বীপ শেষটা ভালো করতে পারেনি। ২৫-১৫ পয়েন্টে জিতে যায় স্বাগতিকরা।

তৃতীয় সেটে মালদ্বীপ কিছুটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলে। তবে শেষটা বাংলাদেশের, জিতেছে ২৫-২২ পয়েন্টের ব্যবধানে। যদিও ২০-১৯ পয়েন্টে এগিয়ে ছিল মালদ্বীপ।

জাতীয় দলে পাঁচ বছরের ক্যারিয়ারে প্রথমবার সেরা খেলোয়াড় হয়ে খুব ‍খুশি মোহাম্মদ মহসিন, ‘জাতীয় ভলিবল দলে গত পাঁচ বছর ধরে খেলছি, কিন্তু কখনোই সেরা খেলোয়াড়ের পুরস্কার পাইনি। এবার সেই আকাঙ্ক্ষা পূরণ হলো। আশা করি টুর্নামেন্টের বাকিটা সময়ও আমি দলের জয়ে অবদান রাখতে পারব।’

বাংলাদেশের সেমিফাইনাল প্রতিপক্ষ এখনও নিশ্চিত হয়নি। মঙ্গলবার উজবেকিস্তান-কিরগিজস্তান ম্যাচের জয়ী দলকে শেষ চারে পাবে স্বাগতিকরা। গ্রুপ সেরা হয়ে সেমিফাইনালে উঠলেও সতর্ক বাংলাদেশ কোচ আলীপোর আরজী, ‘গত দুটি ম্যাচে ছেলেরা ভালো খেলেছে এবং তাদের উন্নতিতে আমি খুশি। তবে আমাদের গ্রুপের চেয়ে ওই গ্রুপের তিনটি দল শক্তিশালী। ফাইনালে উঠতে হলে তাই আমাদের কঠিন পরীক্ষাই দিতে হবে।’

এর আগে ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে তুর্কমেনিস্তান ৩-১ সেটে উজবেকিস্তানকে হারায়।