১১ ধাপ এগিয়ে দেশ সেরা শরিফুল; ৬ ধাপ উন্নতিতে রিজওয়ানকে টপকালেন মুশফিক

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে দুর্দান্ত ছিলেন বাংলাদেশের পেসাররা। তার প্রভাব পড়েছে আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়েও। উন্নতি করেছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলামরা। অন্যদিকে এই সিরিজ না খেলায় বোলারদের র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে সাকিব আল হাসানের।

৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫ উইকেট শিকার করেছেন শরিফুল। তাতেই র‍্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন এই বাঁহাতি পেসার। আইসিসি ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়েছেন তিনি। বর্তমানে তার অবস্থান ২৪ নম্বরে। ওয়ানডেতে বাংলাদেশের বোলারদের মধ্যে তিনিই সেরা অবস্থানে আছেন।

উন্নতি করেছেন মেহেদি হাসান মিরাজও। ১২ ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠে এসেছেন এই স্পিনার। এই সিরিজে ৮ উইকেট নিয়ে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তাসকিন আহমেদ। তিনি ২৭ ধাপ এগিয়ে ৪২ নম্বরে উঠে এসেছেন।

এদিকে এই সিরিজে বিশ্রামে ছিলেন সাকিব। ম্যাচ না খেলার প্রভাব পড়েছে তার র‍্যাংকিংয়ে। ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে ৭ ধাপ পিছিয়ে ৩১ নম্বরে নেমে গেছেন তিনি। তবে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে আগের মতোই দুইয়ে আছেন সাকিব।

ব্যাটার র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ১৩৫ গড়ে ১৩৫ রান করেছেন তিনি। এমন পারফরম্যান্সে ৬ ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠে এসেছেন এই উইকেটকিপার ব্যাটার। ছাড়িয়ে গেছেন ম্যাক্সওয়েল-মোহাম্মদ রিজওয়ানদের।

এগিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। তিনি ১০ ধাপ এগিয়ে আছেন ৩৯ নম্বরে। ১২ ধাপ এগিয়ে ৭৬ নম্বরে আছেন তাওহীদ হৃদয়।