জেল খাটতে হল মুশফিক ভক্তের!

56

ক্রিকেটের অভিজাত ফরম্যাট-টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। তবে ম্যাচটি মনে রাখার মতো হয়নি। কিন্তু ভুলে যেতে চাইলেও দেশের ক্রিকেট প্রেমীরা সহজে তা ভুলতে পারবেন না বেশ কিছু কারণে। প্রথম দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানের বড় হারের ক্ষত সহজে শুকানোর নয়।

তারওপর মাঠের নিরাপত্তা বেষ্টনী ভেদ করে দুই দু’বার দর্শক ঢুকে পড়া নিয়েও বেশ আলোচনা হয়েছে। টেস্টের প্রথম দিন (৩ নভেম্বর) জিম্বাবুয়ের প্রথম ইনিংসের ৪৮তম ওভার চলাকালে মুশফিকের এক ক্ষুদে ভক্ত গ্যালারির বাধা টপকে মাঠে ঢুকে পড়ে। পুরো মাঠ দৌড়ে উইকেটের পেছনে মুশফিকের কাছে ছুটে যায়। ঐ ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা সমালোচনায় মুখর হয়ে উঠে।

ওই ঘটনার রেশ কাটনে না কাটতেই ম্যাচের তৃতীয় দিন (৫ নভেম্বর) আবারও একই ঘটনা ঘটে। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের ৪২তম ওভার শেষ হওয়ার পর গ্যালারি টপকে মাঠে প্রবেশ করে এক ভক্ত মুশফিকের কাছে ছুটে যান এবং তাকে জড়িয়ে ধরেন। তবে এবার আর কোন কিশোর নয়, মাঠে ঢুকে পাড়েন এক যুবক। পরিস্থিতি সামাল দিতে ক্রিকেটাররা জড়ো হয়ে যান। নিরাপত্তাক্ষীরা দ্রুত মাঠে প্রবেশ করে ওই ভক্তকে সরিয়ে নেন। সিলেটের স্টেডিয়ামে নিরাপত্তার শঙ্কা জাগিয়ে তোলা ওই দুই ভক্তের ভাগ্যে শেষ পর্যন্ত কী হয়েছিল?

প্রথম দিন মাঠে প্রবেশ করা ভক্তের বয়স কম হওয়ায় তার প্রতি তেমন কঠোর হয়নি প্রশাসন। মাঠ থেকে তাকে সোজা পাঠিয়ে দেয়া হয় তার বাসায়।

তবে দ্বিতীয় দিন মাঠে প্রবেশ করা যুবককে খাটতে হয়েছে জেল! ৫ ঘণ্টা হাজতবাসের পর বাবা-মা মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে নেন। আপাতত প্রথম টেস্টের চ্যাপ্টার শেষ।

সিরিজ বাঁচাতে দ্বিতীয় ম্যাচে জয়ের কোন বিকল্প নাই মাহমুদুল্লাহদের সামনে। চিন্তা এখন ওই ম্যাচ নিয়েই। তবে সিলেট টেস্ট মাঠের নিরাপত্তাসহ জাতীয় দলের পারফরম্যান্স নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে।