আবারো মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

19600

রাশিয়া বিশ্বকাপ ২০১৮তে অনেক বেশি আশা ছিল ব্রাজিলের। তুলনামুলক ভাবে সবচেয়ে শক্তিশালী স্কোয়াড ছিল তাদেরই। কিন্তু শেষ পর্যন্ত শেষ রক্ষা হয়নি দলটির। হেরে বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকেই।

ব্রাজিলের মত শক্তিশালী স্কোয়াড না থাকলেও আশা ছিল আর্জেন্টিনার। মেসির হাতে বিশ্বকাপ দেখার স্বাদ নিয়েই রাশিয়ায় পা রেখেছিল দলটি। তবে একের পর এক ব্যর্থতায় বিদায় নিয়েছে দ্বিতীয় রাউন্ড থেকেই।

তবে রাশিয়াতে না পারলেও আগামী ৪ বছরে আরো চারটি ট্রুনামেন্ট খেলার সুযোগ পাবে দল দুটি। এরমধ্যে দুটি কোপা আমেরিকা, একটি কনফেডারেশন কাপ ও একটি বিশ্বকাপ। আর এতে ব্রাজিলের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা!

২০১৯ সালে ব্রাজিলের অনুষ্ঠিত হবে কোপা আমেরিকা। আর কোপা-আমেরিকা দিয়ে বিশ্বকাপের ব্যর্থতা ভুলার সুযোগ পাবে দল দুটি।

২০২০ সালেও আবারো বসবে কোপা আমেরিকার আসর। কারন, ২০২০ সালে ইউরোপে বসবে ইউরো। আর দুটি ট্রুনামেন্টই একই বছরে আয়োজনের লক্ষ্যেই ২০২০ সালেও কোপা আমেরিকার আসর বসবে। এই আসরটি বসবে যুক্তরাষ্ট্রে।

২০২১ সালে অনুষ্ঠিত হবে কনফেডারেশন কাপ। যদিও এই কনফেডারেশন কাপ অনুষ্ঠিত হবে কিনা বা সেখানে নতুন কোন ট্রুনামেন্ট হবে কিনা সেটা নিয়ে চলছে আলোচনা। তবে এখনো পর্যন্ত অফিসিয়াল কোন ঘোষনা না আসায় কনফেডারেশন কাপই অনুষ্ঠিত হতে পারে। তবে শেষ মুহুর্তে অন্য কোন ট্রুনামেন্ট হলেও হতে পারে। ট্রুনামেন্টটি হবে কাতারে।

আর ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে ২০২২ সালে। এই আসরের আয়োজনকও থাকছে কাতার।

তবে এই সকল টুর্নামেন্টের আগে এমাসেই আগামী ১৬ অক্টোবর ব্রাজিল ও আর্জেন্টিনা পরস্পর মুখোমুখি হবে সৌদি আরবের মাটিতে।