এক নজরে এশিয়া কাপের ছয় দলের স্কোয়াড ও পূর্ণাঙ্গ সময়সূচি

SportsZone24 SportsZone24

বুধবার (৩০ আগস্ট) থেকে শুরু হতে যাচ্ছে ছয় জাতির টুর্নামেন্ট এশিয়া কাপ। পাকিস্তান ও ভারতের মধ্যকার রাজনৈতিক বৈরী সম্পর্কের কারণে প্রথমবারের মতো হাইব্রিড মডেলে হতে যাচ্ছে এই টুর্নামেন্টের ১৬তম আসর। পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কায়ও হবে দক্ষিণ এশিয়ার বৈশ্বিক এই আসর। নানান টানাপোড়েনের পর এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ভারতও।

ওয়ানডে ফরম্যাটে ৩০ আগস্ট থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের পর্দা নামবে ১৭ সেপ্টেম্বর। দুটি গ্রুপে ভাগ হয়ে দলগুলো খেলবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান নিয়ে গ্রুপ ‘বি’ আর ভারত ও পাকিস্তানের সঙ্গে কোয়ালিফায়ার খেলে আসা নেপাল গ্রুপ ‘এ’ তে খেলবে।

দেখে নিন পূর্ণাঙ্গ সময়সূচি…

পাকিস্তান এবং নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে দ্বিতীয় দিনে মাঠে নামবে বাংলাদেশ। ৩১ আগস্ট ‘বি’ গ্রুপের এই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আসরের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সেখানে প্রথম ম্যাচ খেলে দ্বিতীয় ম্যাচের জন্য পাকিস্তানের উদ্দেশ্যে উড়াল দিতে হবে লাল-সবুজদের। আগামী ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে আফগানিস্তানকে মোকাবিলা করবে বাংলাদেশ। তবে এশিয়া কাপে খেলতে ২৭ আগস্ট দেশ ছেড়েছে সাকিব আল হাসানের দল।

এবার একনজরে দেখে নেওয়া যাক, এশিয়া কাপের ছয় দলের স্কোয়াড

পাকিস্তানের স্কোয়াড :
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, আবদুল্লাহ শফিক, ফাখার জামান, ইমাম-উল-হক, সালমান আলী আগা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নাওয়াজ, উসামা মীর, ফাহিম আশরাফ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি, সৌদ শাকিল।
রিজার্ভ : তাইয়াব তাহির

ভারতের স্কোয়াড :
রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, শুভমান গিল, সূর্যকুমার ইয়াদব, তিলক ভার্মা, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর পাটেল, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, কুলদ্বীপ ইয়াদব, প্রসিধ কৃষ্ণা

রিজার্ভ : সাঞ্জু স্যামসন

নেপালের স্কোয়াড :
রোহিত কুমার পাওডেল (অধিনায়ক), মোহাম্মদ আসিফ শেখ, কুশাল ভুরটেল, ললিত নারায়ণ রাজবানশি, ভিম শারকি, কুশাল মাল্লা, দিপেন্দ্রা সিং আইরে, সন্দ্বীপ লামিচানে, কারান এলসি, গুলশান কুমার ঝা, আরিফ শেখ, সোমপাল কামি, প্রাতিশ জিসি, কিশোর মাহাতো, সুন্দিপ জোরা, অর্জুন সাউদ ও শায়াম ধাকাল।

বাংলাদেশের স্কোয়াড :
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহাদি হাসান, নাইম শেখ, শামীম হোসেন পাটোয়ারি, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব।

আফগানিস্তান স্কোয়াড:
হাশমতউল্লাহ শাহিদ (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নয়লী জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, করিম জানাত, গুলবাদিন নায়েব, রশিদ খান, মুজিব উর রহমান, নূর আহমদ, শরিফউদ্দিন আশরাফ, ফজল হক ফারুকি, আবদুর রহমান, এস সাফি।

শ্রীলঙ্কার স্কোয়াড :
দাসুন শানাকা (অধিনায়ক), চরিথ আসালাঙ্কা (সহ-অধিনায়ক), পথুম নিসাঙ্কা, কুসল মেন্ডিস, ভানুকা রাজাপাকসে, আশেন বান্দারা, ধনঞ্জয়া ডি সিলভা,
ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহেশ থেকশানা, দুশমান্থা চামেরা,
দিনেশ চান্দিমাল, দানুশকা গুনাথিলাকা, জেফরি ভান্ডারসে, প্রবীণ জয়াভিক্রমানা, মাদরাসানা, ডি সিলভা, নুওয়ানিদু ফার্নান্দো ৷

এই প্রতিবেদন লেখা পর্যন্ত এশিয়া কাপের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেনি লঙ্কানরা। এটি আগের ঘোষণা করা প্রাথমিক দল।

তবে এশিয়া কাপের দিন পাঁচেক আগ থেকেই শনিরদশা শ্রীলঙ্কার। যদিও আগেই দুজনের ইনজুরি মাথা চড়া দিয়েছিল। এরপর জানা যায়, মাঠে নামার জন্য শতভাগ ফিট না দলের অন্যতম বড় ভরসা ওয়ানিন্দু হাসারাঙ্গাও। এ ছাড়া ইনজুরির কারণে এশিয়া কাপে খেলা হচ্ছে না শ্রীলঙ্কার পেস আক্রমণের নিয়মিত সদস্য দুশমন্থা চামিরার।

সবার আগে দল থেকে ছিটকে গিয়েছিলেন কুশাল পেরেরা ও আভিষ্কা ফার্নান্দো। করোনার কারণে তাদের খেলা অনিশ্চিত। তবে তাদের অনুপস্থিতিতে দলে ডাক পেতে পারেন কাসুন রাজিথা, দিনশান মাদুশঙ্কা ও আসিথা ফার্নান্দো। সবশেষ এলপিএলে নজর কেড়েছেন তারা।