রুটের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ছে ইংল্যান্ড

15

সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে ইংলিশ অধিনায়ক জো রুটের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে সফরকারীরা।

তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৩২৫ রান। ক্যারিয়ারের ষোড়শ সেঞ্চুরি পাওয়া রুট ১১১ ও অলরাউন্ডার বেন স্টোকস ২৯ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে শতরানের লিড পাওয়া সফরকারীরা এগিয়ে গেছে ৪৪৮ রানে।

আগের পাঁচ ইনিংস মিলে রুট করেছিলেন ৫৫ রান। ক্যাবিরিয়ানে বাজে সময় কাটানো ডানহাতি এই ব্যাটসম্যান যেন ফিরে পেলেন নিজেকে। টানা তিন উইকেটে গড়লেন পঞ্চাশ ছোঁয়া জুটি। দায়িত্বশীল এক ইনিংসে সেন্ট লুসিয়া টেস্টে আরও দৃঢ় করলেন ইংল্যান্ডের নিয়ন্ত্রণ।

ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সোমবার বিনা উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড প্রথম বলেই হারায় ররি বার্নসকে। স্বাগতিকদের উইকেট এনে দেওয়া তরুণ অলরাউন্ডার কিমো পল খানিক পর ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন। এদিন আর মাঠে ফিরেননি তিনি। মাঠে নামেননি আঙুলে চোট পাওয়া ড্যারেন ব্রাভোও।

থিতু হতে অনেক সময় নেওয়া কিটন জেনিংস ব্যর্থ আরও একবার। ৯৯ বলে দুই চারে ২৩ রান করে ফিরেন তিনি। শুরুতে একবার জীবন পাওয়া জো ডেনলি তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। রুটের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়া এই টপ অর্ডার ব্যাটসম্যান ১১ চারে ফিরেন ৯৯ বলে ৬৯ রান করে।
প্রথম ইনিংসে ফিফটি করা জস বাটলার পেলেন আরেকটি পঞ্চাশ। চতুর্থ উইকেটে অধিনায়কের সঙ্গে ১০৭ রানের জুটি গড়া আক্রমণাত্মক এই ব্যাটসম্যানকে বোল্ড করে থামান কেমার রোচ। বাটলারের ৫৬ রানের ইনিংস গড়া ৫ চারে।

দিনের বাকি সময়ে আর কোনো ক্ষতি হতে দেননি রুট ও স্টোকস। দ্বিতীয় নতুন বলেও তাদের প্রতিরোধ ভাঙতে পারেনি স্বাগতিকরা। ১৮৯ বলে তিন অঙ্ক ছোঁয়া রুটের ১১১ রানের ইনিংস গড়া ৯ চারে। তার সঙ্গে পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৭১ রানের জুটিতে স্টোকসের অবদান দুই চারে ২৯।

পেসার পলের অনুপস্থিতি ভুগিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। রোস্টন চেইসকে দিয়ে ৩১ ওভার বোলিং করাতে হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েইটের। ভারপ্রাপ্ত অধিনায়ক নিজেও করেছেন ১২ ওভার। স্পিনারদের ৪৩ ওভার থেকে আসেনি কোনো উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৭৭

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৫৪

ইংল্যান্ড ২য় ইনিংস: ৩২৫/৪
(বার্নস ১০, জেনিংস ২৩, ডেনলি ৬৯, রুট ১১১*, বাটলার ৫৬, স্টোকস ২৯*; রোচ ১/৩১, গ্যাব্রিয়েল ১/৮৭, পল ১/১১, জোসেফ ১/৬৩, চেইস ০/৯২, ব্র্যাথওয়েট ০/২৪)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here