টেস্টে উন্নতির জন্য ভারতকে অনুসরণ করা দরকারঃ রাসেল ডমিঙ্গো

ক্রিকেটের রাজকীয় ফরম্যাট টেস্টে বাংলাদেশের প্রত্যাবর্তন এর দেড় যুগ পার হলেও এখনো অন্য এক দুইটা টেস্ট খেলুড়ে দেশের মত সাফল্য পায়নি আকরাম – দুর্জয়দের হাত ধরে আসা টেস্ট। সাম্প্রতিক কিংবা অতীত সমীকরণ মিলিয়ে টেস্ট এ উন্নতি করতে উপমহাদেশের ক্রিকেটীয় পরাশক্তি, বর্তমান টেস্ট র‍্যাঙ্কিং এ শীর্ষে অবস্থান করা ভারতকে অনুসরণ করার তাগিদ বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গোর।

টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য ভারতকে অনুসরণ করুক বাংলাদেশ, চাওয়া বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর। সঙ্গে চলতি বছর বিদেশের মাটিতে একটি হলেও টেস্ট জিততে চান দক্ষিণ আফ্রিকান এই কোচ।

এদিকে দীর্ঘ পরিসরের ক্রিকেটে গত তিন-চার বছরে বেশ উন্নতি করেছে ভারত। বর্তমানে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। যেখানে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে।

কয়েক বছর আগেও স্পিনারে নির্ভরশীল ছিল ভারত। কিন্তু জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমারদের নিয়ে বর্তমানে বিশ্বের অন্যতম সেরা পেস বোলিং আক্রমণ ভারতের। ঘরে-বাইরে; সবখানেই দাপট দেখিয়ে চলছে দলটি।

ঘরোয়া ক্রিকেটের অবকাঠামো পরিবর্তনের মাধ্যমেই এটা সম্ভব হয়েছে বলে মনে করেন ডমিঙ্গো। তাই বাংলাদেশের টেস্ট উন্নতির তাগিদ দিয়ে প্রোটিয়া এই কোচ বলেন -“টেস্ট ক্রিকেটে বিশেষ করে ভারতের দিকে তাকান। তারা কীভাবে খেলছে এবং গত তিন-চার বছরে তাদের ক্রিকেট কতোটা উন্নতি করেছে। এমন কিছু করতে আমরা আগ্রহী হতে পারি। ঘরোয়া ক্রিকেটে তারা যেমন উইকেট প্রস্তুত করছে, একদল পেসারকে তৈরি করেছে এবং তাদের দল নির্বাচনেও রয়েছে ধারাবাহিকতা। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে আমরা অনেক শিখতে পারি”।