ইউরো-কোপা ফুটবল; এশিয়া-বিশ্বকাপসহ ২০২০ সালের সব মেগা ইভেন্টের সময়সূচী

২০২০ সালে ব্যস্ত সময় কাটাবে বিশ্ব ক্রীড়াঙ্গণ। জানুয়ারিতে যুব বিশ্বকাপ দিয়ে শুরু হবে নতুন বছরের মেগা ইভেন্ট। এছাড়া, নারীদের বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি আছে ইউরো ও কোপা আমেরিকার মতো ফুটবলের রোমাঞ্চকর আসরও।

ফুটবল-ক্রিকেটের বেশ কয়েকটি মেগা ইভেন্ট আছে ২০২০’এ। ১৭ জানুয়ারি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে শুরু ক্রিকেটের যাত্রা। দক্ষিণ আফ্রিকার মাটিতে ১৬ দলের অংশগ্রহণে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে যুবাদের বিশ্বকাপ। এবারো এ আসরে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ।

এরপর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২১ ফেব্রুয়ারি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে রুমানা-সালমারা। ৮ মার্চ শেষ হবে আসর।

মহাদেশীয় ফুটবলের দুই মহা আসর ইউরো চ্যাম্পিয়নশিপ আর কোপা আমেরিকার লড়াই মাঠে গড়াবে জুনে। ১২ জুন থেকে এক মাস চলবে ইউরোপ আর আমেরিকার মেগা ইভেন্ট দু’টি। আবারো লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো-নেইমারদের পায়ের জাদু উপভোগের সুযোগ পাবে বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্ত।

সেপ্টেম্বরে মাঠ মাতাবে এশিয়ার তারকারা। এশিয়া কাপ ক্রিকেটে লড়বে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আইসিসির এফটিপি অনুযায়ী এবারের আসরের ভেন্যু পাকিস্তান হওয়ার কথা থাকলেও, নিরাপত্তা সহ নানা ইস্যুতে তা সেখানে আয়োজন নিয়ে রয়েছে শঙ্কা।

আর বছরের শেষটায় আছে ক্রিকেটের আরেক মেগা ইভেন্ট। অক্টোবরে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি হবে অস্ট্রেলিয়ায়। ১৮ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর শেষ হবে টি-টোয়েন্টি ক্রিকেটের ধুন্দুমার লড়াই।