সালতামামি ২০১৯: ক্রিকেটাঙ্গনে আলোচিত-সমালোচিত সব ঘটনা…

২০১৯ সাল, বিশ্বকাপের বছর। ওয়ানডে ক্রিকেটের বিশ্ব শ্রেষ্ঠত্ব ফিরে পেল ইংল্যান্ড। ৪৪ বছর পর কাকতালীয় ভাবে ক্রিকেটের বিশ্ব শ্রেষ্ঠত্ব ফিরল নিজ মাতৃভুমি ইংল্যান্ডে।তেমন নিউজিল্যান্ডে বাংলাদেশ ক্রিকেট দলের জুমুআর নামাজ আদায়ের লক্ষ্যে থাকা মসজিদে সন্ত্রাসী হামলা কিংবা ক্রিকেটের গ্রেটদের ক্রিকেট কে বিদায় বলা সবাই ছিল সাল ২০১৯ এ। একনজরে দেখে নেওয়া যাক গত এক বছরে কেমন ছিল বিশ্ব ক্রিকেটাঙ্গন।

ক্রাইস্টচার্চে হামলা
বছরের শুরুতে নিউজিল্যান্ডের সাথে সিরিজ গিয়ে অল্পের জন্য প্রানে বেছে ফেরা বাংলাদেশের ক্রিকেটারদের। বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা জুমার নামাজের জন্য মসজিদে যাওয়ার সময় বাস বিলম্বনায় নির্ধারিত সময়ের পরে মসজিদে পৌছানো, আর তাতে বেচে যায় বাংলাদেশের ক্রিকেট আলো।

ক্রিকেট বিশ্বকাপ
জুনে যুক্তরাজ্যে ক্রিকেট বিশ্বকাপ। নানা জল্পনা কল্পনা বাধ দিয়ে ক্রিকেট মহারথীদের একের পর এক রেকর্ডের সাক্ষী হয়ে স্বপ্নের ফাইনালে পদার্পন ২০১৫ আসরের রানার্স আপ দল নিউজিল্যান্ড ও এ আসরের স্বাগতিক ক্রিকেটের তীর্থভুমি ইংল্যান্ড। স্বপ্নের বিশ্বকাপের ফাইনালে অবিশ্বাস্য সব মুহুর্ত। বেন স্টোকস এর ব্যাটে লেগে অতিরিক্ত ৬ রানের জন্য আম্পায়ার এর সাথে কথা না বাড়িয়ে কেন উইলিয়ামসন এর দল যেমন সবার প্রশংসায় পঞ্চমুখ।

তেমনি ইংল্যান্ড বিশ্বকাপ এর আরেক মহানায়ক বেন স্টোকস। নিজ জন্মভূমি নিউজিল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য ও অতিমানবিয় ইনিংসে বিশ্বকাপ ফাইনালে মুল খেলায় ড্র করা এরপর সুপারওভারেও ড্র করা। অবিশ্বাস্য হলেও সত্যি বাউন্ডারি হিসেবে ৪৪ বছর পর কাকতালীয়ভাবে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়। আর ইংরেজদের বিশ্বকাপ জয়ের নায়ক বনে যান বেন স্টোকস।

মর্যাদার অ্যাশেজ
বিশ্বকাপের আমেজ কাটিয়ে উঠতে না উঠতে শুরু ইংল্যান্ড অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরাতন ঐতিহ্য অ্যাশেজ সিরিজ। বিশ্বকাপ জয়ী দল ইংল্যান্ডের অসহায় আত্মসমর্পণ কিংবা ইংল্যান্ডের হয়ে পুরো সিরিজজুড়ে অসিদের সাথে লড়াই করে যাওয়া সেই বিশ্ব নায়ক বেন স্টোকস। তাছাড়া বল ফিক্সিং ক্যালেঙ্কারি নিয়ে নিষেধাজ্ঞা থেকে ফিরে এসে স্বপ্নের অ্যাশেজে স্টিভ স্মিথ এর অসাধারণ পারফরম্যান্স । পুরো সিরিজে সাত ম্যাচে ৫টিতে ৫০ উর্দ্ধো ইনিংসের রেকর্ড। সবই ছিল সাল ২০১৯ এ। যদি বছরের সেরা বিশ্বকাপ হয় তবে সেরা সিরিজ অ্যাশেজ। এখানেও বিরল রেকর্ডের মালিক বেন স্টোকস।

প্রোটিয়ার মাঠে লঙ্কানদের ইতিহাস
বেন স্টোকস এর পরে টেস্ট ক্রিকেটের প্রশংসনীয় লঙ্কান কুশাল পেরেরা। সাউথ আফ্রিকার ডার্বান কাব্য লিখে অবিচল কুশাল পেরেরা। ১৫৩ রানের অনবদ্য ইনিংসে দলকে টেস্ট জিতিয়ে কিংবদন্তি বনে গেলেন কুশাল পেরেরা।

বেন স্টোকসের অ্যাশেজের হেডিংলি ম্যাচে অবিচ্ছিন্ন ৭৩ রানের ইনিংস আর কুশাল পেরেরা ১৫৩ রানের ব্যাক্তিগত ইনিংসের সেই দুটো ম্যাচ বাধ দিলে ২০১৯ এ খেলা মোট ৩৭ টেস্টের বাকি ৩৩ টি ছিল একপেশে।

ব্যক্তিগত কিছু রেকর্ড ও নিষেধাজ্ঞা
তাছাড়া ২০১৯ এ টেস্ট এ ব্যাক্তিগত পারফরম্যান্স এ নিজেকে ছাড়িয়ে গেছেনে স্টিভ স্মিথ, আরেক অসি নবীন লাবুসানের ১১ টেস্ট এ ১১০৪ রান ও ভারতের নবীন মায়াঙ্ক আগারওয়াল এর ৩ টেস্টই ২ ডাবল সেঞ্চুরির সাক্ষী এই বছর।

২০১৯ এ ওয়ানডে ভারতের জয়জয়কার। বছরজুড়ে অপরাজিত থাকা বিরাট কোহলির দল এ বছরে করেছে বিশ্ব জয়। বিশ্বকাপে ব্যার্থ হলেও পুরো বছর জুড়ে সিরিজ জয়ে তিন ফরম্যাটে অপ্রতিরোধ্য ভারত।

২০১৯ সালে ভারতীয় পেসারদের পরিবর্তন এর সাল থাকলেও উমেশ যাদব, শামি রা মিলে নিয়েছেন টেস্ট এ ৯৫ উইকেটে নিলেও অকল্পনীয়ভাবে টেস্ট এ একাই ৫৯ উইকেট নিয়ে সবার উপরে প্যাট কামিন্স।

তাছাড়া ওয়ানডেতে রানের রেকর্ড গড়ার দৌড়ে ছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও তার সতীর্থ রোহিত শর্মা। বিশ্বকাপের রোহিত শর্মার ৫ সেঞ্চুরিতে। ২৮ ম্যাচে ১৪৯০ রান ২ ম্যাচ কম খেলে ১৩৭৪ রান ভারত অধিনায়কের।

শ্রীলঙ্কার কল্যাণে প্রায় দশ বছর পর পাকিস্তানে ক্রিকেটের প্রত্যাবর্তন কিংবা বাংলাদেশ প্রিমিয়ার লিগ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অভাবনীয় সিদ্ধান্ত। বাংলাদেশ আর সাউথ আফ্রিকার ক্রিকেটারদের ধর্মঘট অথবা ফিক্সিং ইস্যুতে বাংলাদেশ ক্রিকেটের রাজপুত্র সাকিবের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা সবই ছিল এই সাল ২০১৯ এ।

যেসব তারকাকে আন্তর্জাতিক ক্রিকেট আর পৃথিবী থেকে হারালো ক্রিকেট বিশ্ব
তাছাড়া ক্রিকেট প্রেমীদের ভালবাসা ছিন্ন করে ক্রিকেটের ভদ্রলোক হিসেবে খ্যাতি প্রাপ্ত প্রোটিয়ে গ্রেট হাসিম আমলা, ডেল স্টেইন কিংবা প্রথম ক্রিকেটার হিসেবে ৬ বলে ছয় ছক্কার রেকর্ডের মালিখ যুবরাজ সিং এর ক্রিকেকে বিদায় বলা। আর সাবেক পাকিস্তানি কিংবদন্তি আব্দুর রাজ্জাকের পৃথীবি থেকে বিদায় ছিল উল্লেখযোগ্য।