বিশ্ব প্রতিবন্ধী দিবসে হুইলচেয়ার ক্রিকেট দলকে বিসিবির বিশেষ উপহার

বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলকে স্পোর্টস গ্রেডের হুইলচেয়ার উপহার দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। আজ (মঙ্গলবার) বিসিবি সভাপতি নিজে উপস্থিত থেকে বিকেলে সেগুলো বুঝিয়ে দেন দলের অধিনায়ক মোহাম্মদ মহসিনকে। তাদের এই পুরো কার্যক্রমে মাধ্যম হিসেবে কাজ করে বেসরকারি সংস্থা সিআরআই।

বাংলাদেশের অন্যান্য দলগুলোর মত শারীরিক প্রতিবন্ধীদের হুইল চেয়ার ক্রিকেটও পাচ্ছে বেশ ভালো সাফল্য। আর তাদের পাশে সবসময় দাঁড়িয়েছে বিসিবি, হুইল চেয়ার দলকে আজ বিসিবি দিয়েছে ২১ টি স্পোর্টস গ্রেডের চেয়ার। এর আগে বাংলাদেশের হুইল চেয়ার দল সাধারন হুইল চেয়ার দিয়েই ২২ গজে খেলেছে ফলে অন্যান্য দেশগুলোর চাইতে দ্রুত রান নেওয়া ও ফিল্ডিং নেওয়াতে খুব অসুবিধা হত।

স্পোর্টস গ্রেডের চেয়ার পেয়ে বেশ আনন্দিত দলের অধিনায়ক, বিসিবি সভাপতিও বলছেন হুইল চেয়ার দলের চাহিদামতই তারা চেষ্টা করেছেন স্পোর্টস গ্রেড চেয়ার প্রদানের। এ প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন – এদের একটা জিনিসের অভাব ছিল যে হুইল চেয়ারটা স্পোর্টস গ্রেডের নয়, অন্যরা যেগুলো দিয়ে খেলে ওগুলো একটু ভিন্ন ধরনের হয়। সেজন্য তাদের একটা চাহিদা ছিল যে এরকম যদি পাওয়া যায় , সিআরআই থেকে বেসিক্যালি প্রথমে আমাদেরকে জানায় এ ব্যাপারে কোন সাহায্য করা যায় কিনা।

বিসিবি সভাপতি আরও বলেন – আমরা এ নিয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথে যোগাযোগ করি তারা বলেছে এগুলো বানায় না। নির্দিষ্ট কারও চাহিদা অনুযায়ী বানানো হয়, কিন্তু আমাদের তো এত বেশি সংখ্যক প্রয়োজন নাই তাই ওই পথে আর যাইনি। বিকল্প হিসেবে উনারাই (ডিসেবল দল) এটা পছন্দ করে দেয়, এগুলো দিয়েও অনেকটা একই রকম কাজ করবে। আর তাদের চাহিদা অনুযায়ীই ২১ টি স্পোর্টস গ্রেডের হুইল চেয়ার আমরা আজকে ওদের দিচ্ছি।

এদিকে বিসিবিকে ধন্যবাদ দিয়ে দলটির অধিনায়ক মোহাম্মদ মহসিন বলেন- প্রথমে আমরা বিসিবিকে ধন্যবাদ জানাই, আজকে (৩ ডিসেম্বর) হচ্ছে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। সারা বিশ্বে দিনটি ভালোভাবে উদযাপিত হয়, এমন দিনে বিসিবির কাছ থেকে এই হুইল চেয়ার পাওয়ায় আমি এবং আমার টিমের জন্য বেশ আনন্দের ব্যাপার। বিসিবির পাশাপাশি ইয়াং বাংলাকেও ধন্যবাদ, মূলত সিআরআই ও ইয়াং বাংলার মাধ্যমেই এটি আমরা পাই। আশা করি এর মাধ্যমে আমাদের গেম স্পিরিট টাও বাড়বে।

উল্লেখ্য আগামী ২০ ডিসেম্বর থেকে ভারতের উত্তরখান্ডে চারদলীয় একটি টুর্নামেন্ট শুরু হচ্ছে শারীরিক প্রতিবন্ধীদের। সেখানে ভারত, আফগানিস্তান, নেপালের সাথে টুর্নামেন্টের দ্বিতীয় আসরে অংশ নিচ্ছে বাংলাদেশও। প্রথম আসরেও খেলেছে মোহাম্মদ মহসিনের নেতৃত্বাধীন দলটি। সে মৌসুমে রানার্স আপ হয়ে দেশে ফেরে বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল।

Share this post

PinIt
scroll to top