যুক্তরাষ্ট্র প্রবাসী সঞ্জয় পেয়েছেন নাগরিকত্ব ; স্বপ্ন এবার লাল-সবুজের জার্সি

বাংলাদেশের ফুটবলে বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী ফুটবলারদের আগমন আশা জোগাচ্ছে বেশ কিছুদিন থেকেই। বাংলাদেশের অধিনায়ক জামাল ভুঁইয়ার বাংলাদেশের প্রতিনিধিত্ব করা দেখে শেকড়ের টানে ফিনল্যান্ড থেকে ফিরে এসেছেন তারিক কাজী। এবার বাংলাদেশের নাগরিকত্ব পেলেন আমেরিকান প্রবাসী সঞ্জয় সরদার সান্দুল করিম।

সঞ্জয় সরদার যুক্তরাষ্ট্রেই বড় হয়েছেন। সঞ্জয়ের বাবার বাড়ি ময়মনসিংহ। মা আমেরিকান। এর আগে শুধু একবারই এসেছিলেন বাংলাদেশে। এবারের মৌসুমে প্রিমিয়ার লীগে খেলবেন বাংলাদেশ পুলিশ ফুটবল দলের হয়ে।

সঞ্জয়ের নামের পাশে বড় কোন তকমা নেই। যুক্তরাষ্ট্রে কলেজ দলের হয়ে সেমি পেশাদার লীগ খেলেছেন। এই উইঙ্গারের যোগ্যতা আছে জাতীয় দলের প্রতিনিধিত্ব করার। এমনই মনে করেন বাংলাদেশ পুলিশ দলের কোচ। গত দুই মাসে তিনি নাগরিকত্বের আবেদন করলে সেটিও পেয়েছেন হাতে। নাগরিকত্ব পেয়ে আপ্লুত সঞ্জয় বলেন,


“১২ বছর আগে প্রথম বাংলাদেশে এসেছিলাম। এবার দ্বিতীয়বারের মতো আসা। বলতে পারেন আর ফিরতে চাই না। এখানে থাকলে মনে হয় পরিবারের সঙ্গেই তো আছি। আমার দাদা ও দাদিকে ভীষণ ভালোবাসি। তাদের মুখে গল্প শুনেই বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার আগ্রহ তৈরি হয়। বাবাও আমাকে বাংলাদেশের নাগরিক হওয়ার অনুপ্রেরণা দিয়েছে। বাংলাদেশে অনেক সমস্যা আছে। আমেরিকা থেকে বাংলাদেশ সম্পর্কে অনেক খারাপ কিছুই শুনেছি। তবু আমি বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার জন্য খুবই আগ্রহী ছিলাম। কারণ, বাংলাদেশ আমার বাবা, দাদা ও দাদির দেশ।”

বাংলাদেশের নাগরিকত্ব পেয়ে মানসিক শক্তি বেড়েছে সঞ্জয়ের। তার স্বপ্ন বাংলাদেশ এর লাল-সবুজের জার্সিতে দেশের প্রতিনিধিত্ব করা।

অনেক বছর পর প্রিমিয়ার লীগের টিকিট পেয়েছে বাংলাদেশ পুলিশ দল। শিরোপা জয়ের জন্য দলে ভিড়িয়েছে বেশ কিছু প্রবাসী প্রতিভাবানদের।