টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ মুশফিক-লিটনের

ভারতের বিপক্ষে দুই টেস্টের কোনোটিতেই লড়াই করতে পারেনি বাংলাদেশ। টেস্ট সিরিজে ভরাডুবি হলেও আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের। মঙ্গলবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি হয়েছে মুশফিকের, আর আট ধাপ এগিয়েছেন লিটন।

ইন্দোরে প্রথম টেস্টে ৪৩ ও ৬৪ রান করেন মুশফিক। আর কলকাতার ইডেনে গোলাপি বলের টেস্টে শুন্য ৭৪ রান করেন তিনি। ফলে দুই ম্যাচের সিরিজে ১৮১ রানে আসে মুশফিকের ব্যাট থেকে। সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন মুশি।

মুশফিকের ব্যাট হাতে নৈপুন্য প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায়। ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ৬১৪ রেটিং নিয়ে বর্তমানে ২৬তম স্থানে রয়েছেন মুশি। বাংলাদেশের মধ্যে সবার উপরেই আছেন মুশফিক। তারপরই আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৬১৩ রেটিং নিয়ে ২৭তম স্থানে রয়েছেন তামিম। ৫৩৬ রেটিং নিয়ে ৪৪তম স্থানে মাহমুদুল্লাহ রিয়াদ।

মুশফিকের মত র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে উইকেটরক্ষক লিটন দাসেরও। ৮ ধাপ এগিয়ে ৭৮তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪১৭। ভারতের বিপক্ষে ৩ ইনিংসে ৮০ রান করেছেন লিটন।

Share this post

PinIt
scroll to top