টানা তিন সেঞ্চুরি হাঁকিয়ে একাধিক বিশ্বরেকর্ড গড়লেন হৃদয়

আগের দুই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরির পর পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও শ্রীলঙ্কা অ-১৯ দলের বিপক্ষে টানা তৃতীয় সেঞ্চুরি হাঁকিয়েছেন বাংলাদেশ অ-১৯ দলের ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। যুব ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তিন সেঞ্চুরিতে একাধিক বিশ্বরেকর্ড গড়েছেন এই ব্যাটসম্যান।

চট্রগ্রামের জহুরুল আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ম্যাচটিতে টসে জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। দুই ওপেনার সাজিদ ও প্রিতমের দ্রুতই বিদায়ের পর ব্যাটিংয়ে নামেন হৃদয়। এরপর প্রান্তিক নওরজ নাবিলের সাথে বাঁধেন জুটি। দুজনেই তুলে নেন অর্ধশতক।

পরবর্তীতে নাবিল ৬৫ রান করে বিদায় নিলেও দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন তৌহিদ হৃদয়। সেই সাথে এগুতে থাকেন নিজের ব্যক্তিগত শতকের দিকে। ইনিংসে ৪৯ তম ওভারে এসে তুলে নেনে ক্যারিয়ারের পঞ্চম আর এই সিরিজে টানা তৃতীয় সেঞ্চুরি।

এর আগে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১২৪* ও চতুর্থ ওয়ানডেতে ১১৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন হৃদয়। চতুর্থ ওয়ানডেতে সেঞ্চুরির মাধ্যমেই বাংলাদেশ অ-১৯ দলের হয়ে সবচেয়ে বেশি শতকের রেকর্ড গড়েছিলেন তিনি। আর আজকের শতকের মাধ্যমে ক্যারিয়ারে সর্বোচ্চ সেঞ্চুরির দিক থেকে বিশ্বে তৃতীয়তে এখন হৃদয়। সর্বোচ্চ ৬ শতক রয়েছে পাকিস্তানের সামি আসলামের। ভারতের উন্মুক্ত চাঁদের সাথে সমান হৃদয়ের শতক ৫ টি।

অন্যদিকে এক সিরিজে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটিও এখন তৌহিদ হৃদয়ের৷ এর আগে যেখানে ৬ ম্যাচ করে খেলে রেকর্ডটি যৌথভাবে ধরে রেখেছিলেন ইংল্যান্ডের বার্নহাম ও ভারতের ধিমান সেখানে ৪ ম্যাচ খেলেই সে রেকর্ড ভেঙেছেন তৌহিদ হৃদয়।

ভারতের উন্মুক্ত চাদকে পেছনে ফেলে এক বছরের সর্বোচ্চ শতকের রেকর্ডিও নিজের করে নিয়েছেন তিনি। দ্বিপাক্ষিক কোন সিরিজেও সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই ব্যাটসম্যান। এক প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিও এখন হৃদয়ের। সেই সাথে অ-১৯ দলের হয়ে রানের দিক থেকে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ রান এখন তার। প্রথম যুবা ক্রিকেটার হিসেবে এক বছরে ১০০০ রানের রেকর্ডও গড়েছেন এই ব্যাটসম্যান।