সৌম্য-মুশফিক ও আফিফের ‘গোল্ডেন ডাকে’ সিরিজ হারলো বাংলাদেশ

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় মাহমুদউল্লাহ। শ্রেয়াস-রাহুলের ব্যাটিং তান্ডবে পাহাড় সমান রানের টার্গেট দেয় ভার।

টস হেরে শুরুটা ভালো হয় নি ভারতের। শফিউলের দুর্দান্ত বলে ২ রান করে হিটম্যান রোহিত বোল্ড হয়ে ফিরেন। তারপর পর ১৯ রান করে আবারও শফিউলের বলে ফিরেন ধাওয়ান।

কিন্তু ভারতকে এক শফিউল দমিয়ে রাখতে পারেন নি। মোস্তাফিজ- বিপ্লবের ছন্নছাড়া বোলিংয়ে দুর্দান্ত অর্ধশতক তুলে নেন রাহুল। পরবর্তীতে আল-আমীনের বলে ৭ চারে ৫২ রান করে ফিরেন ডানহাতি এই ব্যাটসম্যান।
সেই সাথে সৌম্যর বলে বোল্ড হয়ে ফিরেন রিশাভ।

শফিউলের বলে শ্রেয়াস আয়ারের শূন্য রানে সহজ ক্যাচ হাতছাড়া করেন বিপ্লব। তাইতো তুরুপের তাস হয়ে গেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। আফিফের একওভারে নেন ১৯ রান। যার সুবাদে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শ্রেয়াস। ৫ ছক্কা ও ৩ চারে মাত্র ৩৩ বলে ৬২ রানের এক বিধ্বংসী ইনিংস খেলে সৌম্যর বলে ফিরেন। শেষ দিকে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নেমে মানীষের ২২ রানের ইনিংসে ১৭৪ রান করে ভারত।

বোলিংয়ে সৌম্য-শফিউল নেন ২টি করে উইকেট। আল-আমীন নেন ১ টি উইকেট। মোস্তাফিজ ৪২ রান, বিপ্লব ৩ ওভারে ৩৯ এবং আফিফ ১ ওভারে দেন ২০ রান।

১৭৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয় নি বাংলাদেশের। লিটন দাশ ৯ ও সৌম্য ‘গোল্ডেন ডাক’ (০) রানে ফিরলে বিপাকে পরে বাংলাদেশ।

নাঈম-মিথুন ৯৮ রানের জুটিতে জয়ের স্বপ্ন দেখে বাংলাদেশ। কিন্তু ২৭ রান করে মিথুন ফিরেন। তার সাথে ‘গোল্ডেন ডাক’ (০) রানে ফিরেন মুশফিক। পরপর ২ উইকেট গিয়ে আবারও বিপাকে বাংলাদেশ।

নাঈম ২ ছক্কা ও ১০ চারে মাত্র ৪৮ বলে ৮১ রানের দুর্দান্ত ইনিংস খেলে দুবের বলে ফিরেন, সেই সাথে বাংলাদেশ ইনিংসের তৃতীয় ডাক (০) রানে ফিরেন আফিফ। পরবর্তীতে মাহমুদউল্লাহ ৮ রানে আউট হলে হার নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।

বল হাতে শফিউল,মোস্তাফিজ ও বিপ্লব কে নিয়ে হ্যাটট্রিক ও ক্যারিয়ার সেরা ৬ উইকেট নেন দীপক চাহার। দুবে নেন ৩ উইকেট এবং চাহাল নেন ১ টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:-
ভারতঃ ১৭৪/৫(২০)
আয়ার ৬২(৩৩), রাহুল ৫২(৩৫)
সৌম্য ২/২৯, শফিউল ২/৩২

বাংলাদেশ: ১৪৪/১০(১৯.২)
নাঈম ৮১(৪৮), মিথুন ২৭(২৯)
চাহার ৬/৭, দুবে ৩/৩০

(ফলাফল: ৩০ রানে জয়ী এবং ২-১ সিরিজ জিতল ভারত)

বাংলাদেশ একাদশ:-
মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেট কিপার), মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল-আমিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম ও শফিউল ইসলাম।

ভারতের একাদশ:-
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, রিশাভ পন্থ, শিভাম দুবে, মানিষ পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার, শার্দুল ঠাকুর।