নাগপুরের পরিসংখ্যান বলছে আজ জিতবে বাংলাদেশ

আজ তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ও সিরিজ নির্ধারনী ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচে ভারতকে হারাতে পারলেই ইতিহাস গড়বে টাইগাররা। কাজটি সহজ না হলেও টাইগারদের স্বপ্ন দেখাচ্ছে নাগপুর স্টেডিয়ামের পরিসংখ্যান।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট স্টেডিয়ামের মাঠে টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে ১১টি। তাতে কেবল একবারই দেখা গেছে দুইশোর বেশি রান। একশো পঞ্চাশ ছাড়ানো ইনিংস দেখা গেছে মাত্র পাঁচটি। এখানকার গড় রান তাই ১২৫-এর মতো।

এছাড়াও এ ম্যাচে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে মাত্র ১ টি জয় পেয়েছে ভারত। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এ মাঠে ২৯ রানে হেরেছিল ভারত। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই মাঠেই নিউজিল্যান্ড ১২৬ রান করে ভারতকে গুটিয়ে দিয়েছিল মাত্র ৭৯ রানে।

এখানে ২০১৭ সালের জানুয়ারিতে সর্বশেষ টি-২০ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ভারত প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৪৪ রান তোলে।  তবে এতো অল্প রানেও ইংলিশদের ৫ রানে হারায় ভারত।

টি-২০ ফরম্যাটে বাংলাদেশ কোন পরাশক্তি নয়। ছোট লক্ষ্য হলে, উইকেট বোলিং সহায়ক হলে তাই দলের জয়ের সম্ভবনা বেড়ে যায়। বাংলাদেশ দলে বড় হার্ড হিটার না থাকায় দুইশ’র আশপাশে রান করা বা ওই রান তাড়া করে জেতা কঠিন। নাগপুরের উইকেটে তাই জয়ের স্বপ্নই দেখাচ্ছে টাইগারদের।