সৌরভের আমন্ত্রনে ইডেন টেস্টে উপস্থিত থাকবেন মমতা ব্যানার্জি

সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণের ইডেন গার্ডেনে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক গোলাপি বলের দিবারাত্রি টেস্টে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক এই টেস্ট এ উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও।

গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) মমতা বলেন, ২২ তারিখ ইডেনে ভারত-বাংলাদেশ টেস্ট আছে। সে দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠে থাকবেন। সৌরভ আমাকে সেখানে যাওয়ার জন্য অনুরোধ করেছে। আমি ওই দিন ইডেনে যাব।

কলকাতা টেস্টে নিজের স্বপ্ন সত্যি হচ্ছে সদ্য ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হওয়া সৌরভ গাঙ্গুলির। দিবারাত্রির টেস্ট দেখতে ইডেন গার্ডেন দর্শকে ভরে যাবে বলেই ধারণা করা হচ্ছে।
সৌরভের কথায়, টিকিট বিক্রি ভালোই হচ্ছে। আমরা আশা করছি, সব টিকিট বিক্রি হয়ে যাবে। ইডেন গার্ডেনে বাংলাদেশ এবং ভারত প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলবে। বাংলাদেশ জাতীয় দলও ইডেন গার্ডেনে খেলবে প্রথম টেস্ট। ওই টেস্ট আবার গোলাপি বলে খেলা হবে। বিভিন্ন দিক থেকেই তাই কলকাতা টেস্টটি ঐতিহাসিক হতে যাচ্ছে।

কলকাতা টেস্টে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আমন্ত্রণ পেয়েছেন। কিন্তু তিনি থাকতে পারবেন না। তবে কলকাতা টেস্টে উপস্থিত থাকা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য বিশেষ স্মারকের ব্যবস্থা করছেন সৌরভ গাঙ্গুলি। তাকে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি) পক্ষ থেকে ক্রিকেট বলের আকৃতির স্মারক ও স্বর্ণের মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা নেয়া হয়েছে। ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আগামী সপ্তাহেই সরকারিভাবে তা ঘোষণা দিয়ে জানানো হবে।

ভারতের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলে বাংলাদেশ। ওই টেস্টের সদস্যদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনার কথাও এর আগে জানানো হয়। এছাড়া ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্টকে সামনে রেখে ভারতীয় সাবেক টেস্ট অধিনায়কদেরও আমন্ত্রণ জানানোর চিন্তা করছে সিএবি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথম দু’দিন দেখা যেতে পারে ভারতের সমস্ত টেস্ট অধিনায়ককে। প্রথম দিন জাতীয় সঙ্গীতের সময় দু’দলের ক্রিকেটারদের সঙ্গে সাবেক অধিনায়কদেরও দেখা যেতে পারে।

লর্ডসের মতো কলকাতা ইডেন গার্ডেন্সেও বেল বাজিয়ে টেস্ট শুরুর রীতি রয়েছে। জানা গেছে, সিএবি চিন্তা করছে ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি বেল বাজিয়ে শুরুর ঘোষণা দেবেন।

টেস্টের তৃতীয় দিন ‘সাপার ব্রেক-এ আয়োজন করা হয়েছে বিশেষ ‘টক শো’র যেখানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১ সালের সেই ঐতিহাসিক টেস্ট জয়ের স্মৃতিচারণা করবেন সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষ্মণ, হরভজন সিংহ, রাহুল দ্রাবিড় এবং অনিল কুম্বলে।