১১ বছর পর নতুন অধিনায়ক পেল আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড ক্রিকেট দলের টেস্ট ও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পেলেন অ্যান্ড্রু ব্যালবির্নি। দীর্ঘদিন জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করা উইলিয়াম পোর্টারফিল্ড সরে দাঁড়ালে তার জায়গায় আইরিশদের টেস্ট-ওয়ানডে দলের নেতৃত্ব পান ডান-হাতি এই ব্যাটসম্যান।

২০০৮ সালে আয়ারল্যান্ড দলের অধিনায়কের দায়িত্ব পান পোর্টারফিল্ড। এরপর দলকে ১১৩ ওয়ানডেতে ও ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেন তিনি। এছাড়া আয়ারল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট অধিনায়কও পোর্টারফিল্ড।

তার অধীনেই পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলেছে আইরিশরা। পোর্টারফিল্ডের সময়কালে ৫০ ওয়ানডে জয়, ৫৫টিতে হার; টি-টোয়েন্টিতে ২৬টি করে জয়-পরাজয়ের স্বাদ নেয় আয়ারল্যান্ড। এখন পর্যন্ত খেলা দুটি টেস্টেও হেরেছে তারা। উইলিয়াম পোর্টারফিল্ডের দীর্ঘ ১১ বছরের অধিনায়কত্বের ক্যারিয়ার।

৩৫ বছর বয়সী পোর্টারফিল্ড বলেন; “ক্রিকেট আয়ারল্যান্ডের সাথে পরামর্শে করে আমি মনে করেছি, এখনই অধিনায়কত্ব ছাড়ার সেরা সময়। আগামী গ্রীষ্মে ওয়ানডে লিগ শুরুর আগে নিজেকে মানিয়ে নেয়ার সময় পাবে ব্যালবির্নি।”

আয়ারল্যান্ডের পঞ্চম ওয়ানডে ও দ্বিতীয় টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন ২৮ বছর বয়সী ব্যালবির্নি। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। ওয়ানডে দিয়ে অভিষেকের পর এখন অবধি ৩ টেস্টে ১৪৬ রান, ৬৪টি ওয়ানডেতে ১৮১৩ রান ও ৩৭টি টি-টোয়েন্টি ম্যাচে ৭৯০ রান করেছেন ব্যালবির্নি।