ভারতের সাথে স্পিনারদের উপর চাপ থাকবেঃ মিরাজ

ভালো ব্যাটিংই শুধু নয়, ক্রিকেটের যে কোনো ফরম্যাটই জয়ের জন্য সঠিক লাইন, লেংথে ধারাবাহিক বোলিং করাটাও জরুরী। টেস্ট ক্রিকেটে নিখুঁত বোলিংটা আরও বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

কোহলি, রোহিত, রাহানেদের মতো ব্যাটিং পিরামিডেরা উইকেটে থিতু হলেই গড়ে দেবেন রানের পাহাড়। আর তাতেই ম্যাচের পার্থক্য হয়ে যাবে। ঠিক এই বিষয়টি বিবেচনায় রেখেই ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ জয় তুলে নিতে কিংবা ম্যাচ ড্র করতে বাংলাদেশী বোলারদের দুই ইনিংসে ২০ উইকেট না নিলেই নয়। আর এখানেই বড় চ্যালেঞ্জ দেখছেন টাইগার অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলা মিরাজ খুব ভালো ভাবেই জানেন এই কাজটি ঠিক কতটা কঠিন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে হায়দ্রাবাদে একমাত্র টেস্টে তাদের এলোমেলো লাইন, লেংথের সুবাদে মুরালি বিজয় (১০৮) ও ঋদ্ধিমানের সেঞ্চুরির পাশাপাশি ডাবল (২০৪) হাঁকিয়েছিলেন বিরাট কোহলি। তাতে ৬ উইকেটে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছিল ৬৮৭ রান। এই রান পাহাড় টপকাতে গিয়ে বাংলাদেশ হেরেছিল ২০৮ রানের বড় ব্যবধানে।

সেই চ্যালেঞ্জটিতো এবার থাকছেই এর সাথে যোগ হয়েছে সাকিব আল হাসানের অনুপস্থিতিটাও। এমতাবস্থায় ধারাবাহিক লাইন-লেংথ বোলিংয়ে ভারতকে আটকানো সম্ভব।

আমাদের বোলারদের জন্য ওদের ২০ উইকেট নেওয়াটা একটা বড় চ্যালেঞ্জ। আমরা মানষিকভাবে কতটুকু এগিয়ে থাকব এটা আমাদের প্রস্তুতির ওপর নির্ভর করছে। বিশেষ করে সাকিব ভাই। আমরা জানি উনি আমাদের জন্য অনেক বড় একটি সুবিধার কারণ। কিন্তু সে খেলছে না! তাই অবশ্যই স্পিনারদের জন্য একটি বাড়তি চাপ থাকবে। আমি।

মিরাজ আরও বলেন ভালো লাইন লেংথে বল করতে পারলে ওদের ব্যাটসম্যানদের অবশ্যই বিপদে ফেলতে পারব। তখন হয়ত আমাদের সুযোগ তৈরী হতে পারে।