অধিনায়কের চ্যালেঞ্জ নিতে আমি প্রস্তুত: মুমিনুল হক

আগামী ১৪ নভেম্বর শুরু হবে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা। ভারতের বিপক্ষে তাই কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে টাইগারদের। টেস্ট চ্যাম্পিয়নশিপে চারটি টেস্ট খেলে চারটিতেই জয় পেয়েছে ভারত। তাই অধিনায়কের দায়িত্ব পাওয়া মুমিনুলের কন্ঠে ভারত সফর চ্যালেঞ্জ হবে।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে একটি দিবা-রাত্রির টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথবারের মতো টাইগাররা গোলাপি বলে টেস্ট খেলবে। ভারতের জন্যও এটি প্রথম দিবা-রাত্রির টেস্ট। তবে সবচেয়ে চ্যালেঞ্জিং হলো দলের অন্যতম দুই ভরসা সাকিব-তামিমকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। টেস্টে অধিনায়কত্ব করবেন মুমিনুল হক।

বুধবার (০৬ নভেম্বর) ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক মুমিনুল মিরপুরে গোলাপি বলে অনুশীলন করেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। ভারতের বিপক্ষে লড়াই করেত হলে মাসসিক ভাবে প্রস্তুত থাকতে হবে বলে মনে করেন মুমিনুল।

ভারত সিরিজের দায়িত্ব পাওয়া মুমিনুল জানালেন;“আমার মনে হয় যেভাবে আপনি চিন্তা করবেন জিনিসটা সেভাবেই এগোবে। আপনার কাছে যদি মনে হয় এটা কঠিন হবে তাহলে সেটা কঠিনই হবে। কিন্তু আপনি যদি ইতিবাচক চিন্তা করেন যে, ভালো চ্যালেঞ্জ আছে সেটা আমি গ্রহণ করব, তাহলে কাজটা সহজ হবে। আমার কাছে মনে হয় সেভাবে চিন্তা করাই ভালো। আমি মনে করি এটা পুরোটাই মানসিক ব্যাপার।”

টেস্ট সিরিজে দলের লক্ষ্য ও নিজের লক্ষ্যের কথা বলতে গিয়ে টেস্ট অধিনায়ক জানান;“প্রত্যাশা একটাই আমরা যেখানেই যাই জেতার জন্য যাই, জেতার জন্যই ভারতে যাব। ব্যক্তিগতভাবে নির্দিষ্ট কোনো লক্ষ্য নেই। সব মিলিয়ে দলের জন্য অবদান রাখতে চাই।”

উল্লেখ্য যে আগামী ১৪ নভেম্বর ইন্দোরে হবে ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট। আর ২২ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে ঐতিহাসিক দিবা-রাত্রির দ্বিতীয় ও শেষ টেস্ট।