ভারতীয় ক্রিকেটারের ‘আইডল’ মুশফিক

বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ব্যাট হাতে দারুণ সব ইনিংস খেলে অসংখ্য মানুষের মন জয় করেছেন তিনি। সারাবিশ্ব জুড়েই অসংখ্য ভক্ত রয়েছে তার। এবার ভারতেও দেখা পেলেন এক ভক্তের।

আগামী বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাজকোটের সৌরাষ্ট্র স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ। সে লক্ষ্যে মঙ্গলবার (৫ নভেম্বর) সৌরাষ্ট্রে প্রথম দিনের হালকা অনুশীলনের পর ভিন্ন এক অভিজ্ঞতার স্বাদ পেলেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক।

মুশফিকের দেখা পাওয়ার জন্য স্টেডিয়ামে অপেক্ষায় দাঁড়িয়ে থাকেন সৌরাষ্ট্র নারী ক্রিকেট দলের অনূর্ধ্ব-২৩ দলের উইকেটরক্ষক ব্যাটার ঋদ্ধি রুপারেল। এই দলটির ক্যাপ্টেনও তিনি। অনুশীলনের ফাঁকে মুশফিক যখন বিশ্রাম নিচ্ছিলেন, তখন বলে-কয়ে টাইগারদের এই সাবেক অধিনায়কের সঙ্গে দেখা করার সুযোগ পান ঋদ্ধি।

এ সময় ঋদ্ধি জানান, “আমি আরও দুই বছর আগে থেকে মুশফিককে অনুসরণ করি। কিছুদিন আগে আমি বাংলাদেশে গিয়েছিলাম, তখন মুশফিক এবং সাকিবের সঙ্গে দেখা করার সুযোগ খুঁজেছি। কিন্তু তখন তারা অন্য একটা টুর্নামেন্টে খেলতে ব্যস্ত ছিলেন। তখন মুশফিক-সাকিবের সঙ্গে আমার দেখা হয়নি। আমি সে সময় কলাবাগান ক্রীড়াচক্রের হয়ে খেলতে গিয়েছিলাম।”

দিল্লিতে মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে জয় তুলে নেয় টাইগাররা। এ ব্যাপারে ঋদ্ধি জানান; “আমি মুশফিককে আদর্শ মনে করি। কারণ আমিও তার মতো উইকেটকিপার এবং টপঅর্ডার ব্যাটার। তাই তিনি যেভাবে সেদিন ব্যাট করছিলেন আমি অনুভব করতে পারছিলাম। শুরুতে তিনি কিছুটা সময় নিয়েছিলেন, কিন্তু পরে হুট করেই ম্যাচের পথ ঘুরিয়ে দেন। যেমন সেদিন তার ক্যাচ পড়ার পরও তার ঘুরে দাঁড়ানোর মানসিকতা ইতিবাচক ছিল। তিনি হয়তো মনে মনে বলছিলেন নিজের দলকে যে করেই হোক জেতাতে হবে। ক্যাচটা পড়ার পরে চারটা বাউন্ডারি মেরে উনি যেভাবে খেলা শেষ করেছেন, তা উইকেটকিপার-ব্যাটসম্যানের জন্য স্বপ্নের মতো। এসবের কারণেই তিনি আমার আদর্শ, আমিও তার মতো খেলতে চাই।”