বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সে সাকিবের শাস্তি কম হয়েছে!

ম্যাচ ফিক্সিং এর প্রস্তাব পেয়েও নিজের মত করে গোপন করায় বাংলাদেশের সদ্য সাবেক টেস্ট ও টি টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান কে এক বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। কিন্তু সাকিবের অপরাধ হিসেবে শাস্তি কম হয়েছে এমনটাই দাবি সাকিবের নিষেধাজ্ঞা ইস্যু নিয়ে খোজ খবর রাখা কয়েকটি সংবাদ মাধ্যমের। যেখানে শাস্তি কম হওয়ার পিছনে গত বিশ্বকাপে সাকিবের অসাধারণ অলরাউন্ড নৈপুন্যেকে কারন হিসেবে উল্লেখ করা হয়েছে।

২০১৮ ঘরের মাঠে জিম্বাবুয়ে আর শ্রীলঙ্কার সাথে ত্রিদেশীয় সিরিজ আর একই বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এ একবার সহ মোট তিন বার সাকিব কে ম্যাচের তথ্য জানতে যোগাযোগ করার চেস্টা করে দীপক আগারওয়াল নামক ভারতীয় জুয়াড়ি।

জুয়াড়ির কাছ থেকে তিন বার প্রস্তাব পেয়েও নিজেকে না বিক্রি করে দেওয়া সাকিবের উপর সন্তুষ্ট হয়ে মুলত সাকিব কে অপরাধ বিবেচনায় শাস্তি কম দেওয়া হয়েছে। কিন্তু সাকিবের যে অপরাধ জুয়াড়ির কাছে থেকে ফিক্সিং এর প্রস্তাব আইন অনুযায়ী একবার প্রস্তাব এর জন্য ১৮ মাস নিষেধাজ্ঞার কবলে পড়ার কথা সাকিব

যেমনটা হয়েছিল গত বছর শ্রীলঙ্কান স্পিনার কুশাল লুকোচর এর সময়। কিন্তু সাকিবের কেন একই ভুল তিনবার করেও শাস্তি কম! এমন প্রশ্ন আমার আপনার মনে জাগতেই পারে৷

কিন্তু (যমুনা টেলিভিশনের খেলার খবর থেকে নেওয়া) সাকিবের ক্যারিয়ারে অতীত এ এমন কোন সমস্যা না থাকায় কিংবা সাকিব নিজেকে জনসচেতনতামূলক কার্যক্রম এ সক্রিয় রাখায় হয়তো সাকিবের শাস্তি কম হয়েছে৷ তবে গোপন সুত্র অনুযায়ী কয়েকমাস আগেই সমাপ্ত হওয়া ইংল্যান্ড বিশ্বকাপ এ অসাধারণ পারফরম্যান্স এ সবার নজর কাড়ায় সাকিবের শাস্তি কম হয়েছে বলে ধারণা করা হচ্ছে।