আইপিএলের নতুন নিয়মে প্লেয়ার বদলানো যাবে ম্যাচের যেকোন সময়!

বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেটকে জনপ্রিয় করার পেছনে আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অবদান অনস্বীকার্য। ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টটিতে প্রতি বছরেই কম বেশি নতুন নিয়ম করা হয়। তারই ধারাবাহিকতায় আইপিএলের আগামী আসরে পাওয়ার প্লেয়ার নামের অদ্ভুত এক নিয়ম চালুর পরিকল্পনা করছে বিসিসিআই৷

আইপিএলে নতুন এই নিয়মে কোনো দল বিশেষ সময়ে একাদশের খেলোয়াড় বদলে বাইরের ৪ জন খেলোয়াড়ের যে কারো সুবিধা নিতে পারবে। আর এই সুবিধা পাওয়া যাবে ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই।

নতুন এই পাওয়ার প্লেয়ার নিয়মটি একটি বিতর্কিত বিষয়। সাধারণত ফুটবল ম্যাচে খেলোয়াড় বদলির নিয়ম থাকলেও ক্রিকেটে এমন নিয়ম নেই। টেস্ট ক্রিকেটে অবশ্য দ্বাদশ খেলোয়াড়ের প্রচলন হয়েছে সম্প্রতি, তবে তা কেবল একাদশের কোনো ক্রিকেটার চোট পাওয়ার ক্ষেত্রে।

পাওয়ার প্লেয়ার নিয়ম অনুযায়ী, একাদশের বাইরে রিজার্ভ ক্রিকেটার থাকবেন আরও ৪ জন। মোট সদস্য থাকবেন ১৫ জন। সেক্ষেত্রে কোনো দলেরই নির্ধারিত একাদশ ঘোষণা করার বালাই থাকবে না। প্রয়োজন অনুযায়ী ১৫ সদস্যের যেকোনো সদস্যকে খেলায় ব্যবহার করা যাবে, অন্য ক্রিকেটারকে উঠিয়ে নেওয়ার মাধ্যমে।

বিশেষ পরিকল্পনায় নেওয়া পাওয়ার প্লেয়ার নিয়মের প্রয়োগ করার ব্যাপারে বেশ সচেষ্ট বিসিসিআই। আইপিএলকে আরও আকর্ষণীয় করতে বেশ কিছু নিয়ম নিয়েই ভাবছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। এর মধ্যে পাওয়ার প্লেয়ার বাস্তবায়নের সিদ্ধান্ত করে পরবর্তী নিয়ম গুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছে বিসিসিআই।