টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ ও ম্যাচের সময়সূচি

১৪ দেশ অনুষ্ঠিত ২০২০ সালের বিশ্বকাপ বাছাইপর্ব শেষ হয়েছে। ফাইনালে পাপুয়ানিউগিনিকে হারিয়ে শিরোপা জিতেছে নেদারল্যান্ডস। আর এরই মাধ্যমে নিশ্চিত হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে কোন দল কোন গ্রুপ থেকে অংশ গ্রহণ করবে।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে র‍্যাঙ্কিংয়ের সেরা ৮ দল খেলবে ‘সুপার ১২’ পর্বে। এর আগে প্রথম রাউন্ডে দুই গ্রুপে ভাগ হয়ে লড়বে ৮ টি দল। সেখান থেকে বাকি ৪ দল নিশ্চিত হবে।

বিশ্বকাপের প্রথম রাউন্ড খেলতে হবে ৯ ও ১০ র‍্যাঙ্কিংয়ে থাকা বাংলাদেশ-শ্রীলঙ্কাকে। বিশ্বকাপ বাছাইপর্ব থেকে উঠে আসা ৬ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে তাদের সাথে। যেখানে ‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা ও ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ।

‘বি’ গ্রুপে বাংলাদেশকে লড়তে হবে বাছাইপর্বের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের সাথে। এছাড়াও তৃতীয় স্হান অর্জন করা নামিবিয়া ও পঞ্চম স্হান অর্জন করা স্কটল্যান্ড খেলবে বাংলাদেশের গ্রুপে।

১৯ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্র শুরু করবে বাংলাদেশ। এরপর ২১ অক্টোবর নেদারল্যান্ডসের মুখোমুখি হবে টাইগাররা। সবশেষ ২৩ অক্টোবর নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবেন মাহমুদউল্লাহরা।

বাংলাদেশের ম্যাচের সময়সূচী:-

বাংলাদেশ বনাম নামিবিয়া (১৯ অক্টোবর,সকাল ৯ টা)

বাংলাদেশ বনাম নেদারল্যান্ড (২১ অক্টোবর, দুপুর ২ টা)

বাংলাদেশ বনাম স্কটল্যান্ড (২৩ অক্টোবর, দুপুর ২ টা)

উল্লেখ্যঃ সবগুলো ম্যাচ ই অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার হোবার্টে।

গ্রুপ ‘এ’ তে শ্রীলঙ্কার সাথে খেলবে পাপুয়ানিউগিনি, ওমান ও আয়ারল্যান্ড।