প্রথম বাংলাদেশী হয়ে আব্দুর রাজ্জাকের ‘৬০০’

প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেটের রেকর্ড গড়েছেন রাজ্জাক। গত বছর একমাত্র বাংলাদেশি হিসেবে ৫০০ উইকেটের রেকর্ড গড়েন তিনি। এরপর আর কেউই ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে পারেননি। তার আগেই রাজ্জাক আরও ১০০ উইকেটের কোটা পূর্ণ করে ফেললেন।

আব্দুর রাজ্জাক ৫৯৪ প্রথম শ্রেণির উইকেট নিয়ে চলমান জাতীয় লিগের চতুর্থ রাউন্ডের ম্যাচ খেলতে নেমেছিলেন। আজ রংপুরের বিপক্ষে ম্যাচে ৬ উইকেট তুলে নিয়ে পূর্ণ করেছেন ৬০০ উইকেটের মাইলফলক। রবিউল হককে বোল্ড করে নিজের ৬০০ তম উইকেটের দেখা পান এই বাঁহাতি স্পিনার।

২০০১-০২ মৌসুমে কক্সবাজারে খুলনা বিভাগীয় দলের হয়ে সিলেট বিভাগীয় দলের বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় রাজ্জাকের। প্রথম ইনিংসেই ৫ উইকেট শিকার করে নিজের সামর্থ্যের জানান দেন রাজ্জাক।

২০০৪-০৫ মৌসুমে এসে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন রাজ্জাক। ২০১২-১৩ মৌসুমে এসে ২০০। পরবর্তী ১০০ উইকেট পেতে নেন কেবল ১ মৌসুম। চলতি মৌসুমে এসে ৬০০ উইকেট পূর্ন করে ফেললেন রাজ্জাক।

৬০০ প্রথম শ্রেণির উইকেটের মধ্যে ২৮ টি উইকেট বাংলাদেশ দলের হয়ে। রঙিন পোশাকে বাংলাদেশ দলের অন্যতম সফল এই বোলার টেস্ট খেলেছেন কেবল ১৩ টি।আজকের ম্যাচ সহ প্রথম শ্রেণির ক্যারিয়ারে মোট ৩৯ বার ইনিংসে নিয়েছেন ৫ বা তার বেশি উইকেট। ১০ বার ম্যাচে পেয়েছেন ১০ বা তার বেশি উইকেট। রাজ্জাকের ইনিংস সেরা বোলিং ফিগার ৮৪ রানের বিনিময়ে ৯ উইকেট।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এনামুল হক জুনিয়র। এখন পর্যন্ত তার ঝুলিতে উইকেট আছে ৪৭৭টি।