ঐতিহাসিক ইডেন টেস্টে যেসব চমক দেখাবেন সৌরভ গাঙ্গুলি

বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক ইডেন টেস্টের মধ্য দিয়ে দিবারাত্রি টেস্টে পা রাখতে যাচ্ছে ভারত ক্রিকেট দল। আর এ টেস্টকে ঘিরে আয়োজনের কোন কমতি রাখতে চাচ্ছেন না বিসিসিআইয়ের নতুন সভাপতি প্রিন্স অফ কলকাতা ক্ষেত সৌরভ গাঙ্গুলি।

বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশের বিপক্ষেই প্রথম সিরিজ। বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পর কলকাতায় তাঁকে নিয়ে আনন্দ-উৎসব চলছিল। দায়িত্ব নেওয়ার পরই ভারতের ক্রিকেটকে আরও উপরের দিকে নিয়ে যাওয়ার কথা বলেছেন তিনি। এছাড়াও আন্তর্জাতিক ক্রিকেট বাদেও ঘরোয়া ক্রিকেট নিয়েও কাজ করার কথা জানিয়েছেন তিনি।

ভারত ক্রিকেটের দায়িত্ব নেওয়ার পর বলেছিলেন টেস্ট ক্রিকেটকে মানুষদের কাছে আরও আকর্ষণীয় করার চেষ্টা করবেন তিনি। সেটির পথেই হাঁটছেন সৌরভ গাঙ্গুলি। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টকে ঘিরে এমনিতেই পরিকল্পনা আঁটছিলেন তিনি। তার সঙ্গে যোগ হয়েছে দিবারাত্রি টেস্টও। এছাড়াও আরও নানা আয়োজনের কথা বললেন সৌরভ নিজেই।

এ টেস্টের জন্য বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ গাঙ্গুলি। বিসিসিআইয়ের সভাপতির আমন্ত্রণ গ্রহণ করেছেন তিনি এবং কলকাতা টেস্টেও যাবেন শেখ হাসিনা। তিনি ছাড়াও ভারতের প্রধানমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। তবে এখনও আমন্ত্রণের কোন জবাব পাননি বলে জানিয়েছিলেন গাঙ্গুলি।

এছাড়াও ২০০০ সালে টেস্ট দলের সবাইকে আমন্ত্রণ কথা আগেই জানিয়েছেন তিনি। সেখানে থাকবেন বাংলাদেশের টেস্ট অভিষেকের সদস্যরাও। ক্রিকেটাররা ছাড়াও আরও বিশেষ ব্যক্তিদের আমন্ত্রণের কথা জানিয়েছেন সৌরভ। ভারতের ক্রিকেট দেবতা ক্ষেত শচিনকেও আনার চেষ্টা চলছে। ইতিমধ্যে শচিন বাদে বাকি সবার থাকা নিশ্চিত। যেখানে এবছরে ভারতের হয়ে ক্রীড়া ক্ষেত্রে অভাবনীয় সাফল্যেরে জন্য ম্যারি কম ও পি.ভি সিন্ধুকেও আমন্ত্রণ জানানো হয়েছে।