অপরাধ হিসেবে সাকিবের শাস্তি বেশি হয়েছেঃ আবদুর রাজ্জাক

ম্যাচ ফিক্সিং এর প্রস্তাব পেয়েও নিজের মত করে গোপন করায় বিশ্ব সেরা অলরাউন্ডার, বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। পরে আইসিসির অপরাধ বিভাগ আকসু কে তদন্তে সহায়তা করায় এক বছরের শাস্তি স্থগিত করে আইসিসি। অপরাধ হিসেবে সাকিবের শাস্তি বেশি হয়ে গেছে বলে মনে করেন আব্দুর রাজ্জাক।

জুয়াড়ির যোগাযোগের চেষ্টা আড়াল করার অভিযোগে সাকিব আল হাসান আইসিসির দেওয়া শাস্তি মেনে নেওয়ায় তার নিষেধাজ্ঞা কমানোর সুযোগ নেই। কারন অপরাধ হিসেবে সাকিবের দুই বছরের শাস্তি প্রাপ্য ছিল বলে জানিয়েছে আইসিসি। সেক্ষেত্রে সাকিব কে আগে থেকে এক বছরের শাস্তি স্থগিত করে দিয়েছে আইসিসি।

সাকিবের নিষেধাজ্ঞার খবর নিয়ে গত কয়েকদিন ধরে বিশ্ব ব্যাপি চলছে সমালোচনা। বাধ যায়নি দেশের ঘরোয়া ক্রীড়াঙ্গন ও। কেউ সাকিবের পক্ষে কিংবা বিপক্ষে। কেউ আবার ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির সমালোচনায় ব্যস্ত। কেউবা আবার সাকিবের নিষেধাজ্ঞা কমিয়ে আনার চেষ্টায় বিসিবির ভুমিকায়। কেউ কেউ অপরাধ হিসেবে সাকিবের কতটুকু শাস্তি পাওনা ছিল বা আইসিসি সাকিব কে কতটুকু শাস্তি দিয়েছে।

এবার সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে কথা বললেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার, সাকিবের সাবেক সতীর্থ আব্দুর রাজ্জাক। আব্দুর রাজ্জাক বলেন – সাকিব ভুল করেছে তবে কোন অপরাধ করেনি। সেই হিসেবের সাকিবের শাস্তির পরিমাপ বেশি হয়ে গেছে।