অপূরনীয় সাকিবের অভাব আড়াল করতে পারাই ভারত সফরের বড় চ্যালেজ্ঞ

দিল্লিতে পরশু ফ্লাডলাইটের নিচে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে  ভারতের মাঠে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ সিরিজ। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে সাতটায়। বায়ু দূষণের সহনীয় মাত্রা ৫০-১০০ হলেও দিল্লিতে সেই মাত্রা ছাড়িয়ে গেছে। দিল্লিতে বায়ু দূষণের মাত্রা ৩০১-৪০০; যা সহ্য হয়নি ওপেনার লিটন কুমার দাসের। তাই অনুশীলন করেছেন মুখে মাস্ক লাগিয়ে। বায়ু দূষণ থেকে থেকে বাঁচতে মুখে মাস্ক লাগিয়ে রক্ষা পাওয়া গেলেও সব ধরনের ক্রিকেট থেকে  নিষিদ্ধ সাকিব আল হাসানের অভাব পূরণ করতে যারপরনাই বেগ পেতে হচ্ছে পুরো ক্রিকেট দলকে।

এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ সর্বমোট দুইবছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে সাকিবকে নিষিদ্ধ করেছে আইসিসি। আইসিসির সব নিয়ম মেনে চললে এক বছর পর ক্রিকেটে ফিরতে পারবেন এই অলরাউন্ডার। আর তাই কমপক্ষে আগামী এক বছর সাকিববিহীন বাংলাদেশকে বেশ চ্যালেজ্ঞের মুখেই পড়তে হচ্ছে। আপাতত সবচেয়ে বড় চ্যালেজ্ঞ হয়ে সামনে এসেছে টাইগারদের ভারত সফর।

অতীতেও নানা সময়ে নিষেধাজ্ঞা কিংবা ইনজুরির কারনে সাকিবের সার্ভিস পায়নি টিম টাইগার্স।  সে সময়গুলোতে ম্যানেজমেন্টকে টিম কম্বিনেশন সাজাতে বেশ বেগ পেতে হয়েছে।কেননা চাইলেও তো আর সাকিবের মতো ক্রিকেটারের বিকল্প খুঁজে পাওয়া যায় না। আবার অলরাউন্ডার সাকিবের জায়গায় কেবল একজন ক্রিকেটারকে দিয়ে কোনমতে কাজও চালিয়ে নেয়া যায় না। তাই অন্তত দুই জনকে প্রয়োজন হয় সাকিবের অভাব পূরণে। এবার ভারত সফরের আগে সাকিবের অভাব পূরণে বিসিবিকে ভাবতে হয়েছে অন্তত তিনটি পজিশন নিয়ে। বোলিং,ব্যাটিংয়ের পাশাপাশি ভারত সফরে যে দুই ফরম্যাটে (টি-টোয়েন্টি ও টেস্ট)খেলবে বাংলাদেশ সেখানে অধিনায়কও ছিলেন সাকিব। তাই শেষ মুহুর্তে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ভার তুলে দেয়া হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের ঘাড়ে। আর টেস্ট ম্যাচগুলোতে বাংলাদেশের হয়ে টস করতে নামবেন কখনও জাতীয় দলের জার্সি গায়ে অধিনায়কত্ব না করা মমিনুল হক।

সাকিবের বিকল্প হিসেবে দলে যুক্ত হয়েছেন তাইজুল। তাইজুল অসাধারণ খেলোয়াড় কোন সন্দেহ নাই। তাইজুল নিজের সেরাটাই দিবেন-এটা যেমন সত্য তেমনি এটাও তাইজুল স্বীকার করেন সবসময়-‘সাকিবের অভাব পূরণ করা তার পক্ষে সম্ভব না’। তাই ভারত সফরে সাকিবের অভাব আড়াল করে ভালো করতে হলে জ্বলে উঠুতে হবে পুরো টিম হয়ে।

তবুও টিম হয়ে জ্বলে উঠে সাকিবের অভাব আড়াল করতে পারাটাই কি ভারত সফরের সবচেয়ে বড় চ্যালেজ্ঞ নয়? নিঃসন্দেহে…