আইপিএলে খেলবেন তিন বাংলাদেশী!

কলকাতায় ২০১৯ ডিসেম্বর আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। ২০২০ আসরে তিন বাংলাদেশী খেলার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন ভারতীয় সংবাদ মাধ্যম। তিনজনই খেলতে পারেন ভিন্ন ভিন্ন দলে।

মুশফিকুর রহিম

বাংলাদেশ ক্রিকেটের ১৩ বছরের অভিজ্ঞ এই ক্রিকেটার থাকছেন ২০২০ সালের আইপিএল নিলামে। এর আগেও নিলামে থাকলেও দল পাননি মুশি।

বাংলাদেশের হয়ে ৮১ টি টি-টোয়েন্টি খেলেছেন যেখানে তিনি ১৯.৬৮ গড়ে করেছেন ১২০১ রান। বাংলাদেশের হয়ে কিপিংয়ে দায়িত্ব পালনকালেটি-টোয়েন্টি ক্রিকেটে ৩১ টি ক্যাচ ধরে ২৮ টি স্টাম্পিংও করেছেন।

মুশফিকুর রহিম খেলতে পারেন ‘রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর’ হয়ে। জানা গিয়েছে, এই দলে শেষ দিকে একজন উইকেটকিপার ব্যাটসম্যানের তালিকায় আছেন মুশফিকুর রহিম।

লিটন দাস

২০১৮ সালে এশিয়া কাপে ভারতের বিপক্ষে ৮৭ বলে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন তখন তিনি আলোচনায় এসেছিলেন। বাংলাদেশী এই ওপেনার নিয়মিত বিরতিতে বাউন্ডারি করার ক্ষমতা রাখেন। বাংলাদেশের হয়ে ২২ টি-টোয়েন্টি খেলেছেন যেখানে ৪৫২ রান করেছেন এবং তার সর্বোচ্চ রান ৬১। মুশফিকের মত দাসও উইকেট কিপিং করতে পারেন।

সুতরাং, বিধ্বংসী এই ওপেনার যদি আসন্ন ভারত সিরিজে বিপক্ষে তার দক্ষতার পরিচয় দেয়, তবে তিনি ২০২০ সালের নিলামে ‘চেন্নাই সুপার কিংসের’ কাছ থেকে আইপিএল চুক্তি করতে পারেন।

মাহমুদউল্লাহ রিয়াদ

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। গত কয়েক বছর ধরে সাদা বলের ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছেন। ২০১৫ বিশ্বকাপের সময় তিনি বড় ইভেন্টের প্রথম সেঞ্চুরি করেছিলেন।

ডানহাতি এই ব্যাটসম্যান ৮০ টি টি-টোয়েন্টিতে খেলেছেন ১২৩.০৭ এর স্ট্রাইক রেটে মোট ১৩৭৭ রান করেছেন। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৬২ রানের একটি দারুণ খেলেন তিনি।

মাহমুদউল্লাহ ডানহাতি অফ স্পিন বোলিং ও করেন। আইপিএল ২০২০-তে ‘দিল্লি ক্যাপিটাল’ দলের হয়ে খেলার সুযোগ আছে।

সূত্রঃ ক্রিকট্রেকার