সাকিবের শাস্তি কমিয়ে আনতে দ্রুত আইনগত ব্যবস্থা নিবে বিসিবিঃ নিজামুদ্দিন চৌধুরী

ম্যাচ ফিক্সিং এর প্রস্তাব পেয়েও নিজের মত করে গোপন করায় বিশ্ব সেরা অলরাউন্ডার, বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। পরে আইসিসির অপরাধ বিভাগ আকসু কে তদন্তে সহায়তা করায় এক বছরের শাস্তি স্থগিত করে আইসিসি। আইসিসির দেওয়া শাস্তি এক বছর থেকে কমিয়ে আনা যায় কিনা আইনি প্রক্রিয়ায় চেষ্টা করবে বিসিবি এমনটাই জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী।

জুয়াড়ির যোগাযোগের চেষ্টা আড়াল করার অভিযোগে সাকিব আল হাসান আইসিসির দেওয়া শাস্তি মেনে নেওয়ায় তার নিষেধাজ্ঞা কমানোর সুযোগ নেই। কারন অপরাধ হিসেবে সাকিবের দুই বছরের শাস্তি প্রাপ্য ছিল বলে জানিয়েছে আইসিসি। সেক্ষেত্রে সাকিব কে আগে থেকে এক বছরের শাস্তি স্থগিত করে দিয়েছে আইসিসি। তবুও ক্রিকেট বিশ্লেষকদের অভিমত অনুযায়ী বিসিবি চেষ্টা করলে কমতে পারে সাকিবের শাস্তির পরিমান।

সাকিবের শাস্তি কমাতে বিসিবির করনীয় জানতে চাইলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন -বিসিবির করণীয় সীমিত হলেও আইনগতভাবে কোনো পদক্ষেপ গ্রহণ করা যায় কি না বোর্ড তা আইনজীবীদের সাথে আলোচনা করে খতিয়ে দেখছেন তারা।

তিনি আরও বলেন – যেহেতু সাকিব এই বিষয়টি স্বীকার করে একটি চুক্তির মধ্যে চলে গিয়েছে। তারপরও আমরা দেখব আইনগত বিষয়ে কীভাবে কাজ করা যায়। আমরা ইতোমধ্যে আমাদের আইনি বিভাগের সঙ্গে কথা বলছি। এই বিষয়ে কোনো সুযোগ আছে কিনা, সেটা আমরা দেখব।