খেলা ছেড়ে দিতে যাওয়া সেই ‘মারের হাতে শিরোপা’

ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন অ্যান্ডি মারে। চোটজর্জর শরীরের জন্য অনানুষ্ঠানিক বিদায় পর্যন্ত বলে ফেলেছিলেন সাবেক নাম্বার ওয়ান টেনিস তারকা। সেই মারে অস্ত্রোপচারের ৯ মাস পর আবার কোনো এটিপি টুর্নামেন্টের শিরোপা জয় উদ্যাপন করলেন!

নামি-দামি তারকারা যেভাবে ঘুরে দাঁড়ান, টেনিস কোর্টে মারের ঘুরে দাঁড়ানোটাও ঠিক সেভাবেই। পরশু রাতে প্রথম সেট হেরেও তিনবারের গ্র্যান্ডসø্যামজয়ী সুইজারল্যান্ডের স্তানিসলাস ওয়ারিঙ্কাকে হারিয়ে এনটুয়ার্প ওপেনের শিরোপা জিতলেন মারে। প্রথম সেটে হারের পর দ্বিতীয়টিতেও পিছিয়ে পড়েন ৩-১ গেমে, ওখান থেকে ঘুরে দাঁড়িয়ে ম্যাচটি তিনি জিতে নেন ৩-৬, ৬-৪, ৬-৪ গেমে।

শিরোপা জয়ের পর নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি এই স্কটিশ তারকা। অশ্রুসজল চোখে বলেছেন, ‘এই শিরোপা আমার কাছে অনেক কিছু। গত কয়েক বছর সত্যিই খুব কঠিন ছিল। আজ (পরশু) এই অবস্থানে থাকার কথা কল্পনাও করিনি। আমি খুশি, ভীষণ খুশি।’

এর আগে ২০১৭ সালে দুবাই ওপেনে সর্বশেষ এটিপি টুর্নামেন্টের এককে ফাইনাল খেলেছিলেন মারে। সেখানে ক্যারিয়ারের ৪৫তম শিরোপাও জিতেছিলেন। এবার বেলজিয়ামের আসরে ওয়ারিঙ্কাকে হারিয়ে আড়াই বছরের শিরোপাখরাও কাটালেন অ্যান্ডি মারে।