শেষ টি-টোয়েন্টি ম্যাচে ব্রেস্ট ক্যান্সার দিবস নিয়ে নতুন উদ্যোগ ‘পিসিবির’

আজ ১০ অক্টোবর; স্তন ক্যান্সার সচেতনতা দিবস। পৃথিবীর সব দেশেই নারীর জন্য এক নীরব ঘাতক স্তন ক্যান্সার। বিশ্বজুড়ে অক্টোবর মাসকে ‘স্তন ক্যান্সার সচেতনতা মাস’ হিসেবে পালন করা হচ্ছে। এ ক্যান্সার নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সচেতনামূলক উদ্যোগ।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতা তৈরি করতে গোলাপী কালার দিয়ে সাজানো হয়েছে পুরো স্টেডিয়াম। পাকিস্তান-শ্রীলঙ্কা শেষ টি-টোয়েন্টি ম্যাচে এমন উদ্যোগ নেয় পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ‘পিসিবি’।

আজকের টি-টোয়েন্টি ম্যাচের স্টাম্পগুলিকে ও গোলাপী রঙের ব্রান্ড করা হয়েছে। স্তন ক্যান্সারের সচেতনে গোলাপী প্রতীক ব্যবহার করে। তাই পুরো স্টেডিয়াম জুড়ে থাকবে গোলাপি কালারের ফেস্টুন।

সিরিজের সবগুলো স্পনসররা তাদের ব্র্যান্ডিংয়ের রঙগুলি স্থলটিতে গোলাপী করে দিয়েছে। পাকিস্তান- শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজের সবগুলো স্পনসরে থাকবে গোলাপী কালার।

কিছু সময় আগে পাকিস্তানের অফিসিয়াল টুইটারে এমনটা নিশ্চিত করে ‘পিসিবি’।

বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্য মতে, ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়। ক্যান্সার গবেষণার দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দেশে প্রতি বছর স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ১৪ হাজার ৮২২ জন নারী। এর মধ্যে মারা যায় সাত হাজার ১৩৫ জন। নারী ক্যান্সার রোগীদের মধ্যে আক্রান্ত ও মৃত্যু হার যথাক্রমে ২৩ দশমিক ৯ শতাংশ এবং ১৬ দশমিক ৯ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here