দ্রুততম ফিফটির রেকর্ডবুকে উনিশ পেরুনো আফিফ

আফিফ হোসেন

অসাধারণ, দুর্দান্ত, অতুলনীয় এমন কোন বিশেষণই হয়তো আজ যাবেনা তরুণ আফিফ হোসেনের ইনিংসের সাথে৷ দলের এমন বিপদের সময় যেন আলাদিনের চেরাক হাতে নিয়ে এসে জিতিয়ে দিলেন দলকে। তার মাত্র ২৬ বলে ৫২ রানের এই অসাধারণ ইনিংসেই জিম্বাবুয়েকে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আর এ ম্যাচে ২৪ বলে অর্ধশতক করে মুশফিক-লিটনদের পাশে নিজের নামটা লিখিয়েছেন আফিফ।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে কম বলে বাংলাদেশের হয়ে অর্ধশতক করার রেকর্ডটি এখনো রয়েছে সাবেক অধিনায়ক আশরাফুলের। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ বলে উইন্ডিজের সাথে অর্ধশতক করেছিলেন আশরাফুল। এরপরেই দ্বিতীয় স্হানে ২৪ বলে অর্ধশতক করে যৌথভাবে ছিলেন মুশফিক ও লিটন। এবার তাদের সাথেই ২৪ বলে অর্ধশতক করে নিজের নামটা লেখালেন ১৯ পেরনো আফিঢ হোসেন।

এদিন জিম্বাবুয়ের দেওয়া ১৮ ওভারে ১৪৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ৬০ রানে ৬ উইকেট হারিয়ে ধুকছিল বাংলাদেশ৷ রিকোয়ার রান রেট তখন ওভারে ১০ করে। এমন সময় মাঠে নামলেন আফিফ হোসেন। মাঠে নেমে নিজের দ্বিতীয় বলেই শন উইলিয়ামসকে হাকালেন দুর্দান্ত এক বাউন্ডারি। এরপরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি আফিফ ও বাংলাদেশকে। একের পর এক বাউন্ডারি হাকিয়ে তুলোধনা করেন জিম্বাবুয়ের বোলারদের। মাত্র ২৪ বলেই তুলে নেন নিজের অর্ধশতক।

সপ্তম উইকেটে মোসাদ্দেক হোসেনকে নিয়ে মাত্র ৭.৫ ওভারে ৮২ রান যোগ করে বাংলাদেশের জয়কে হাতের মুঠোয় এনে দেন আফিফ। ২৬ বলে ৮ চার ও ১ ছক্কায় ৫২ রানের এক অসাধারণ ইনিংস খেলে আফিফ যখন ফিরে যান তখন বাংলাদেশের আর দরকার ছিল ৩ রান। তারপর সেই বাকি কাজট করেন সাইফউদ্দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here