শুধু গোল নয় প্রত্যেক বিভাগেই হেরেছে বাংলাদেশ

কাতার বিশ্বকাপ বাছাই এবং এশিয়া কাপের যৌথ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছে আফগানিস্তান। ম্যাচ হেরে বাংলাদেশের অবস্থান গ্রুপ পর্যায়ের ৫ম অবস্থানে এবং আফগানিস্তান ৩য় অবস্থানে।

তাজিকিস্তানের মাঠে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ শুধু গোলেই হারেনি। হেরেছে মাঠের প্রত্যেক বিভাগে। পাস এক্যুরেসি, মিডফিল্ড, এট্যাক, শট থেকে আফগানিস্তানের ধারেকাছেও খেলতে পারেনি বাংলাদেশ।

আফগানিস্তানের ৭২টি আক্রমণের বিপক্ষে বাংলাদেশ মোটে আক্রমণ করেছিল ৫১ টি। আফগানদের ৭২ এট্যাকের মধ্যে শক্তিশালী এট্যাক ছিল ৫৪ টি। অপর দিকে বাংলাদেশের ৫১ আক্রমণের মধ্যে শক্তিশালী আক্রমণ ছিল মাত্র ২২টি। আফগানিস্তান বাংলাদেশের গোলপোস্টে মোট ৭টি টার্গেট শট নিয়েছিল যার মধ্যে ৩ টি অন শট এবং ৪ টি অফ শট। বিপরীতে বাংলাদেশ আফগানদের গোলপোস্ট কোন শট নিতে পারেনি।

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচের পরিসংখ্যান

আফগানিস্তানের বল পজিশন ছিল ৬৮ শতাংশ এবং বাংলাদেশের মাত্র ৩২ শতাংশ! আফগানিস্তান ২টি কর্নার আদায় করে নিলেও আফগানিস্তান ডিফেন্সকে টপকে কোন কর্নারও আদায় করতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশ কোন কার্ড না দেখলেও আফগানিস্তানের একজন হলুদ কার্ড দেখেছেন।

বাংলাদেশের আশাজাগানিয়া বিষয় বলতে হলে শুধু মাত্র ডিফেন্ডারদের উন্নতিকেই ইঙ্গিত করা যায়। আফগানদের জোরালো বেশ কিছু আক্রমণ ঠেকিয়েছেন তারা। মিডফিল্ডার এবং ফরোয়ার্ডদের ব্যর্থতায়ই দিনশেষে মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here