নাইটহুড উপাধি পাচ্ছেন স্ট্রাউস ও বয়কট

ইংল্যান্ডের রানীর কাছ থেকে সম্মানিত নাইটহুড উপাধি পেতে যাচ্ছেন সাবেক দুই ইংলিশ ক্রিকেটার। যাকে এই উপাধি দেয়া হয় তার নামের পূর্বে স্যার যোগ করা হয়। এবার সেই নাইটহুড উপাধিই পেতে যাচ্ছেন দুই ইংলিশ ক্রিকেটার এন্ড্রু স্ট্রাউস ও জিওফ্রি বয়কট।

২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলেছেন স্ট্রাউস করেছেন ৭০৩৭ রান হাঁকিয়েছেন ২১টি শতক। তার নেতৃত্বে ২০০৯ ও ২০১১ সালে দুইটি অ্যাশেজও জিতেছে ইংল্যান্ড। এছাড়া এই ওপেনার বর্তমানে কাজ করছেন ইংলিশ ক্রিকেট বোর্ডে। স্ত্রীর মৃত্যুর পর ক্যান্সার ফাউন্ডেশন নিয়ে সমাজসেবামূলক কাজ করেও বেশ সুনাম কুড়িয়েছেন স্ট্রাউস৷

অন্যদিকে ইংল্যান্ডের কিংবদন্তী ব্যাটসম্যানদের মধ্যে জিওফ্রি বয়কট একজন। ইংলিশদের টেস্ট ক্রিকেটে প্রথম ৮ হাজার রান করার গৌরব অর্জন করেন এই বয়কটই। ইংল্যান্ডের হয়ে ১০৮ টেস্ট খেলা বয়কট করেছেন ৮১১৪ রান শতক হাঁকিয়েছেন ২২টি। এছাড়া প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৫১টি শতক করার বিরল রেকর্ড আছে তার।

এর আগে ইংল্যান্ডের ১১জন ক্রিকেটার নাইটহুড উপাধি পেয়েছেন এই দুইজন নিয়ে হবে ১৩ জন। সর্বশেষ নাইটহুড উপাধি পেয়েছিলেন আরেক সাবেক ইংলিশ ওপেনার অ্যালাস্টিয়ার কুক।

ইংল্যান্ডের বাইরেও ১৩ জন ক্রিকেটার নাইটহুড উপাধি পেয়েছেন তার মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ১১ জন আর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের একজন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here