হেরেও প্রথম দেশ হিসেবে অনন্য রেকর্ড গড়ল বাংলাদেশ

জাহির খানের এই উল্লাসই বলে দিচ্ছে টাইগারদের সব শেষ৷ ছবি : সংগৃহীত।

একরাশ হতাশা আর বুকভরা কষ্ট নিয়ে চট্টগ্রাম টেস্ট শেষ করল রাসেল ডমিঙ্গোর শিষ্যরা । প্রতিপক্ষ টেস্টের নবীনতম সদস্য আফগানিস্তান হলেও টেস্ট ক্রিকেটের জগতে ১৯ বছর পার করে দেওয়া বাংলাদেশকে দেখেই মনেই হচ্ছিল না যে তাঁরা টেস্টে প্রায় দুই দশক সময় পার করে দিয়েছে । আবার পরাজয়ের ব্যবধানটাও কম ছিল না। দুই ইনিংসে আফগানরা যেখানে ৩৪২ ও ২৬০ রান করেছে, সেখানে বাংলাদেশের সংগ্রহ যথাক্রমে ২০৫ ও ১৭৫ রান!

স্বাভাবিকভাবেই নিজেদের ইতিহাসের তৃতীয় টেস্ট খেলা আফগানিস্তান এ ম্যাচ দিয়ে বেশকিছু গর্ব করার মতো রেকর্ড গড়েছে । অপরদিকে বাংলাদেশও বেশ কয়েকটি লজ্জার রেকর্ডের দেখা পেয়েছে । তার মধ্যে একটি রেকর্ডকে মোটা হরফে চিহ্নিত করা যায় । ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে দশটি ভিন্ন দলের কাছে হারার অনন্য (!) রেকর্ড গড়েছে বাংলাদেশ।

আফগানিস্তানের কাছে হারার আগে বাংলাদেশ হেরেছিল ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কাছে । আজ আফগানিস্তানের কাছে হেরে দশকের কোটা পূর্ণ হলো। এখন টেস্ট খেলুড়ে দেশের মধ্যে শুধুমাত্র আয়ারল্যান্ডের কাছেই হারেনি বাংলাদেশ। অবশ্য আইরিশদের বিপক্ষে কখনোই টেস্টে মাঠে নামেনি বাংলাদেশ। আর আইরিশদের কাছেও ভবিষ্যতে কখনো হারলে, প্রথম দেশ হিসেবে সবগুলো টেস্ট খেলুড়ে দলের কাছে হারার রেকর্ডটাও গড়ে ফেলবে বাংলাদেশ।

সত্যি বলতে কি গত ১৯ বছরেও টেস্টে নিজেদের উন্নতি ঘটাতে পারেনি বাংলাদেশ। ফলে প্রায় দুই দশক পার করতে চললেও এখনো সেই নড়বড়েই রয়ে গিয়েছে দলের পরিস্থিতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here