সেরেনার স্বপ্ন ভেঙ্গে টিনএজ আন্দ্রেয়েস্কোর ইউএস ওপেন জয়

আরো একবার পারলেন না সেরেনা উইলিয়ামস। নারী এককে মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ের খুব কাছে গিয়ে ফাইনালে নবাগত আন্দ্রেয়েস্কোর কাছে হেরে গেছে। যার জন্ম ১৯৯৯ সালে ফ্লাশিং মিডোয় সেরেনার প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়েরও নয় মাস পরে!ইউএস ওপেন জিতে অবিশ্বাস্য সেই কীর্তি গড়েছেন কানাডিয়ান টিনএজার বিয়াঙ্কা আন্দ্রেয়েস্কো।

৩৭ বছর বয়সী সেরেনাকে ৬-৩ ৭-৫ গেমে হারিয়ে ইউএস ওপেনের শিরোপা জিতেছেন ১৯ বছর বয়সী। যা তার প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। ইউএস ওপেনের মূল পর্বেও খেলা তার এই প্রথম। গত বছর বাছাই পর্বের প্রথম রাউন্ড থেকেই বাদ পড়া আন্দ্রেয়েস্কোই এবার প্রথম কানাডিয়ান হিসেবে জিতলেন একক কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

প্রথম সেটে সেরেনাকে একেবারেই আত্মবিশ্বাসী মনে হয়নি। পরের সেটেও ৫-১ ব্যবধানে এগিয়ে যান কানাডিয়ান ১৫তম বাছাই। এরপর সমর্থকদের মধ্যে সেরেনা আশার সঞ্চার করেছিলেন অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ানোর। টানা চার সেট জিতে ৫-৫ টাইও করেন। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেননি প্রতিযোগিতার ছয় বারের চ্যাম্পিয়ন।

২০০৬ সালে মারিয়া শারাপোভার পর প্রথম টিনএজার হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতা ফ্লাশিং মিডোর নতুন রানি
আন্দ্রেয়েস্কো দর্শকদের উদ্দেশে বলেন, ‘আমি সত্যিই ধন্য ও কৃতজ্ঞ। এই মুহূর্তটার জন্য আমি আসলেই অনেক পরিশ্রম করেছি। সেরেনার বিপক্ষে এই পর্যায়ে এসে খেলা বিষ্ময়কর, যে কিনা এই খেলার একজন সত্যিকারের কিংবদন্তি।’