টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সেঞ্চুরির মালিকেরা

ক্রিকেটারেরা মাঠে নামেন,খেলেন৷ ব্যাটসম্যান রান করেন,বোলাররা উইকেট তুলেন। অলরাউন্ডাররা দুটোই করেন। লম্বা একটা ক্যারিয়ার শেষে ক্রিকেটাররা যখন অবসরে যান তখন তাদের জন্য থাকে কোটি মানুষের ভালোবাসা। পাশাপাশি রেকর্ডবুকেও তারা নিজেদের নাম খোদাই করে রেখে যান। এদের মধ্যে আবার কেউ কেউ নিজেদের রেকর্ডবুকের একেবারে চূড়ায় রেখে ক্রিকেটকে বিদায় বলেন। আজ আমরা এমন পাঁচজন ক্রিকেটারের কথা জানব,যারা কিনা টেস্ট সেঞ্চুরির সংখ্যায় নিজেদের রেকর্ডবুকের চূড়ায় রেখেছেন।

৫. রাহুল দ্রাবিড়; ৪৬ বছর বয়সী ভারতীয় এই তারকা আছেন তালিকাার পাঁচ নম্বরে। ১৬৪ টেস্ট ম্যাচের ২৮৬ ইনিংসে ভারতীয় এই কিংবদন্তির রানসংখ্যা ১৩২৮৮। আর ‘দ্য ওয়াল’ খ্যাত এই ব্যাটসম্যানের টেস্ট সেঞ্চুরির সংখ্যা ৩৬।

‘দ্য ওয়াল খ্যাত’ দ্রাবিড়

৪. কুমার সাঙ্গাকারা; ২০১৫ সালের অষ্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে কী দুর্দান্ত ফর্মেই না ছিলেন তিনি!তবুও বয়সের ভার আর তরুণদের সুযোগ করে দিতেই ক্রিকেটকে বিদায় বলেছিলেন তিনি।মাঠের ক্রিকেটকে বিদায় বললেন ক্রিকেটের সাথে আছেন এই গ্রেট। কমেন্টিবক্স থেকে চমৎকার ধারাভাষ্যে এখনও ক্রিকেটপ্রেমীদের মন জুড়ান সাঙ্গা। কমেন্ট্রির মতো ব্যাট হাতেও তো সাঙ্গা ছিলেন সেরাদের একজন। ১৩৪ টেস্টের ২৩৩ ইনিংসে সাঙ্গার রানসংখ্যা ১২,৪০০। আর টেস্টে তার সেঞ্চুরি ৩৮ খানা।

ভদ্রবেশে প্রতিপক্ষেেে ঘুম হারাম করানো একটি নাম ‘কুমার সাঙ্গাকার’

৩. রিকি পন্টিং; তালিকার তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং। অবসরের পর এখন দায়িত্ব পালন করছেন অজিদের সহকারী কোচ হিসেবে।১৬৮ টেস্টে ২৮৭ ইনিংসে পন্টিংয়ের রান ১৩,৩৭৮।টেস্টে এই কিংবদন্তির সেঞ্চুরির সংখ্যা ৪১।

সামনে থেকে নিজে পারফর্ম করে দলকে নেতৃত্ব দেয়া একজন ক্যাপ্টেন ‘রিকি পন্টিং’

২. জ্যাক ক্যালিস; আফ্রিকার কেপটাউনে জন্ম নেওয়া জ্যাক ক্যালিস আছেন দুই নম্বরে। ক্যারিয়ারের পুরোটা সময় জুড়েই ব্যাট-বলে সমান পারফর্ম করেছেন তিনি। সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন তিনি। এই অলরাউন্ডার ১৬৬ টেস্টের ২৮০ ইনিংসে মোট রান ১৩,২৮৯ । তার সেঞ্চুরির সংখ্যা ৪৫।

সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন এই আফ্রিকান

১.শচীন টেন্ডুলকার; পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। ক্যারিয়ার জুড়ে পুরো পৃথিবীকে তার ব্যাটিংয়ে মুগ্ধ করে রেখেছিলেন। ভারতকে ২৮ বছর পর বিশ্বকাপ জেতানো অন্যতম কারিগর তিনি। শুধু টেস্ট কেন,পুরো ক্রিকেট ইতিহাসেরই সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তিনি। সব ফরম্যাট মিলিয়ে শচীনের সেঞ্চুরি ১০০ টি। শুধু টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা ৫১। তার টেস্ট রান ১৫৯২১।

সেঞ্চুরিরও সেঞ্চুরি করেছেন এই কিংবদন্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here