এশিয়াতেই নতুন উসাইন বোল্টের খোঁজ ; ১১ সেকেন্ডেই ১০০ মিটার

উসাইন বোল্টকে চিনে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন । চারপাশের টুকিটাকি খবর রাখেন, এমন প্রত্যেক মানুষেরই অতি পরিচিত মুখ বোল্ট। পুরো ক্যারিয়ারে ট্র্যাকে ঝড় তোলা এই কিংবদন্তি তাঁর বুট জোড়া তুলে রেখেছেন, অনেকদিন হলো ৷ এর মধ্যে অনেকেই স্প্রিন্টিং ট্র্যাকে বোল্টের মতো ঝড় দেখার আশায় হাঁ হুতাশ করেছেন। অবশেষে, আশার আলোর মতো দেখা মিলেছে নতুন গতিদানবের।

নতুন এই স্পিডমাস্টার আমাদের প্রতিবেশী দেশ ভারতেরই অধিবাসী। মধ্যপ্রদেশের এই ১৯ বছর বয়সী তরুণের নাম রামেশ্বর গুলজার । খালি পায়েই মাত্র ১১ সেকেন্ডে ১০০ মিটার দৌঁড়ে তিনি রীতিমতো হৈ চৈ ফেলে দিয়েছেন এবং ইতোমধ্যে তাঁর দৌঁড়ের ভিডিওটি ছড়িয়ে পড়েছে । তাঁর দৌঁড়ের মুহূর্তে রেকর্ড করা সময় উসাইন বোল্টের তুলনায় মাত্র কিছুটা কম। বোল্ট ১০০ মিটার দৌড় ৯.৫৮ সেকেন্ডে এবং ২০০ মিটার দৌড় ১৯.১৯ সেকেন্ডে শেষ করে বিশ্বরেকর্ডটা এখনো নিজের দখলে রেখেছেন। এ ক্ষেত্রে এখনো তাঁর ধারেকাছেও নেই আর কোনো স্প্রিন্টার। ভবিষ্যতেও আসবে কি না, সন্দেহ আছে।

তবে রামেশ্বর যথেষ্ট আশা দেখাচ্ছেন। মধ্যপ্রদেশের রাজ্য ক্রীড়া মন্ত্রী ইতোমধ্যে তাকে তুলে আনার জন্য ব্যবস্থাদি গ্রহণ করেছেন। রাজ্যের ক্রীড়ামন্ত্রী জিতু পাওয়ারি গুরজারের প্রতিভা নিয়ে বলেছেন, ‘সে জাতীয় সম্পদ হতে পারে যদি সঠিক পেশাদার সহায়তা পায়। সে এখন ভোপালে আছে। সামনের দিনগুলোতে স্থানীয় কোচরা তার প্রতিভার পরীক্ষা নেবেন। ভবিষ্যতে এই একাডেমিতে থেকে সেরা কোচদের অধীনেও কোচিং করার সুযোগ পেতে পারে সে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here