টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের ‘১০ সিরিজের সময়সূচি’

আগামী বছর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ১০টি আন্তর্জাতিক সিরিজ খেলবে বাংলাদেশ।

ঘরের মাঠে খেলা শেষে আগামী নভেম্বরে ভারতের মাটিতে ২টি টেস্ট এবং ৩ টি টোয়েন্টি খেলতে যাবে বাংলাদেশ। এই সফরের মধ্য দিয়ে চলতি বছর শেষ করবে তারা।

এরপর আগামী বছরের জানুয়ারিতে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। এই সফরে স্বাগতিকদের বিপক্ষে ২টি টেস্ট এবং ৩ টি টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে সাকিব, তামিমরা।

২০২০ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে ২টি টেস্ট খেলার কথা রয়েছে সাকিবদের। এরপর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট এবং ৫ টি টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে পারে তারা। যদিও আইসিসির সদস্যপদ হারানোয় এই সিরিজেও অনিশ্চিত থাকছে জিম্বাবুয়ে।

২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। এই সফরে একটি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩ টি টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে সফরকারীরা।

তারপর জুলাই এবং আগস্টে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে অংশ নিবে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে সিরিজটি ৩ টেস্টের। অপরদিকে কিউইদের সঙ্গে ২টি টেস্ট খেলবে তারা।

এরপর সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়া কাপের আসর। এই টুর্নামেন্ট শেষে অক্টোবরে নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে ৩ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। টি টোয়েন্টি বিশ্বকাপের আগে এটাই তাদের সর্বশেষ সিরিজ।