বিশ্বকাপের সেরা পাঁচ মুহূর্তের তালিকাতেও সাকিব

দারুণ উত্তেজনা আর উন্মাদনার মাঝে দিয়েই শেষ হয়েছে দ্বাদশতম ক্রিকেট বিশ্বকাপ । এবারের বিশ্বকাপে দল আশানুরূপ পারফর্ম্যান্স দেখাতে না পারলেও স্বমহিমায় উজ্জ্বল ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৬০৬ রান ও ১১ উইকেট নিয়ে ঈর্ষণীয় এক অবস্থানে ছিলেন সাকিব। এরই ধারাবাহিকতায় এবার বিশ্বকাপের সেরা পাঁচ মুহূর্তের তালিকাতেও সুযোগ পান সাকিব ৷ এক নজরে সেই পাঁচ মুহূর্তের সারসংক্ষেপ :

অবিশ্বাস্য ফাইনাল :
ফাইনালের মতো এক ফাইনালই এবার দেখেছে বিশ্ব। চরম নাটকীয়তায় প্রথমে নিউজিল্যান্ডের সমান রান করে টাই করে ইংল্যান্ড। পরবর্তিতে কাকতালীয়ভাবে সুপার ওভারও টাই হয়। শেষে বাউন্ডারির ব্যবধানে হেরে যায় নিউজিল্যান্ড।

গাপটিলের অতিমানবীয় থ্রো : এই এক থ্রো দিয়েই রীতিমতো হিরো বনে যান সারা বিশ্বকাপ জুড়ে ফ্লপ থাকা মার্টিন গাপটিল। প্রথম সেমিফাইনালের শেষদিকের ঘটনা। সেরাটা দিয়ে লড়ছিলেন মহেন্দ্র সিং ধোনি। দলের প্রয়োজন মেটাতে গিয়ে জিমি নিশামের বল শর্ট ফাইন লেগে ঠেলে দিয়ে ২ রান নিতে যান তিনি। কিন্তু গাপটিলের ডিরেক্ট হিটে তখন রানআউট হন ধোনি। এখানেই ইতি ঘটে ভারতের। ফাইনালে উঠে যায় নিউজিল্যান্ড।

বোল্টের ম্যাচ জেতানো ক্যাচ :
গ্রুপ পর্বের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডকে একাই গুঁড়িয়ে দিচ্ছিলেন ক্যারিবিয়ান তারকা কার্লোস ব্রাফেট। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে একাই জিতিয়ে দিচ্ছিলেন কার্লোস ব্রাথওয়েট। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে অপেক্ষায় ছিলেন ম্যাচ উইনিং শটের। লংঅনের ওপর দিয়ে বল সজোরে উড়িয়ে মেরেছিলেন তিনি। কিন্তু সেখানে দাঁড়িয়ে অবিশ্বাস্য ক্যাচ লুফে নেন ট্রেন্ট বোল্ট। ফলে জিতে যায় কিউইরা। তখনই বদলে যায় খেলার মোড়। উইন্ডিজের সেমিফাইনাল স্বপ্নও মাটি চাপা মারে।

সুপার হিরো সাকিব : এ যাবতকালের সেরা দল নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ খেলতে গিয়েছিলো বাংলাদেশ ৷ তবে আশানুরূপ ফল অর্জন করতে ব্যর্থ বাংলাদেশ মাত্র তিন ম্যাচ জিতে অষ্টম অবস্থানে থেকে বিদায় নেয়। তবে এসবের মাঝেও বরাবারই উজ্জ্বল ছিলেন সাকিব ৷ ৬০৬ রান ও ১১ উইকেট তাঁর শ্রেষ্ঠত্বকেই প্রমাণ করে৷ দল আরেকটু ভালো করলে হয়তো টুর্নামেন্ট সেরাও হতে পারতেন সাকিব।

রোহিতের অবাক করা পাঁচ সেঞ্চুরি: এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হচ্ছেন ভারতের সহ-অধিনায়ক ও ওপেনার রোহিত শর্মা। স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৬৭৩ রানের বিশ্বরেকর্ডকে চোখরাঙানি দিয়ে শেষ পর্যন্ত রোহিত থেমেছিলেন ৬৪৮ রানে। এদিকে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি হাঁকানোর অনন্য কীর্তি গড়েছেন এই হিটম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here