আইসিসির নতুন নিয়ম : মাথায় ব্যথা পেলে খেলবে বদলি খেলোয়াড়

ফাস্ট বোলারদের মারাত্নক গতি আর বাউন্সারে প্রায়শই শরিরের অন্যান্য অঙ্গের সঙ্গে মাথায় আঘাত পান ক্রিকেটাররা। গুরুতর আহত হয়ে অনেককেই চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। ক্ষেত্রবিশেষে অনেক সময় মৃত্যুর ঘটনাও ঘটে ৷ অনেক ক্রিকেটারই আবার মাথার চোট নিয়েই খেলা চালিয়ে যান। এটি খুবই মারাত্নক ব্যাপার ৷ তাই আইসিসি এবার মাথায় আঘাত পাওয়ার ব্যাপারটি মাথায় এনে চালু করতে যাচ্ছে নতুন নিয়ম ।

আগামী ১লা আগষ্ট থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজ দিয়েই এই নতুন নিয়মটি চালু হতে পারে। বিশ্বকাপের পর ইংল্যান্ডের লন্ডনেই আইসিসির বার্ষিক সম্মেলন চলছে । আর এ সভার আলোচ্যসূচিতে রয়েছে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর বিষয়টি। এদিকে জনপ্রিয় স্পোর্টস পোর্টাল ক্রিকইনফোর খবর, নিয়মটি পাস করে দ্রুতই তা মাঠে কার্যকর করা হবে। ফলশ্রুতিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সব কটি ম্যাচেই এ ব্যবস্থা থাকবে। এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০১৯-২০২১ মেয়াদি এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

বদলি খেলোয়াড়ের নিয়মটা অনেকটা ফিল্ডিংয়ের সময়ের বদলি খেলোয়াড়ের মতো হতে চলেছে। কেউ মাথায় আঘাত পাওয়ার পর ফিজিওয়ের পরামর্শে তিনি যদি মাঠে খেলার অনুপযুক্ত হন, তবে সেক্ষেত্রে ঐ খেলোয়াড়ের বদলি হিসেবে অন্য আরেকজনকে খেলানো হবে। এতে দল যেমন ব্যাটিং বিপর্যয় থেকে রক্ষা পাবে, তেমনি ব্যাটসম্যানও চোট কাটিয়ে উঠার প্রয়োজনীয় সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে প্রতিটি দলের জন্য নিরপেক্ষ ও দক্ষ ফিজিও রাখার নিয়মও আরোপ করতে পারে আইসিসি।