ছেলের পরাজয় চান স্টোকসের বাবা

বেন স্টোকস। ছবি : স্কাই স্পোর্টস

বারোতম ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে আজ মাঠে নেমেছে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড । আজ দীর্ঘ ২৭ বছর পর কোনো নতুন ক্রিকেট বিশ্ব চ্যাম্পিয়ন দেখবে পৃথিবী। যেটার হাতছানি আছে ইংল্যান্ডের সামনেও।

তবে ইংলিশ তারকা অলরাউন্ডার বেন স্টোকসের বাবা আজ তাঁর ছেলেকে সমর্থন দিচ্ছেন না। কারণ, স্টোকসের বাবা জেরার্ড নিউজিল্যান্ডের নাগরিক। সেই সঙ্গে তিনি নিউজিল্যান্ড রাগবি জাতীয় দলের সাবেক খেলোয়াড় । এছাড়াও দেশটির হয়ে রাগবি টেস্টও খেলেছিলেন একটি। অবশ্য খেলোয়াড় হিসেবে যতটা, তার চেয়েও বেশি নাম কুড়িয়েছিলেন কোচ হিসেবে। নানা জায়গায় কোচিং করানোর ফলে একটা সময় ডাক পান ইংল্যান্ডের ওয়ার্কিংটন টাউন রাগবি লিগ ক্লাবের কোচ হতে। ব্যস, সে ডাকে সাড়া দিয়ে সবকিছু গুছিয়ে সপরিবারে ইংল্যান্ডে পাড়ি জমান জেরার্ড। এ কারণেই নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করা বেন স্টোকস হয়ে যান ইংলিশ। স্টোকস ১৬ বছর ধরে ইংল্যান্ডে বসবাস করলেও তাঁর বাবা-মা ২০১৩ সালে ফিরে গেছেন নিউজিল্যান্ডে।

জেরার্ড বলেন, ‘প্রতিপক্ষ হিসেবে শুধু নিউজিল্যান্ড থাকলে আমার ছেলে যে দলেই খেলুক (আমি নিউজিল্যান্ডকেই) সমর্থন করি।’ তবে জেরার্ড জানেন এবং মানেন আজকের ম্যাচটি তাঁর ছেলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে তিনি তাঁর স্বদেশকেই সমর্থন দিচ্ছেন। এদিকে স্টোকসের মা ডেবোরা দারুণ এক উত্তর দিয়েছেন। তিনি বলেছেন, ‘যে দলই জিতুক, জয়ী তো আমরাই।’ কারণ, নিউজিল্যান্ড জিতলেও যেমন তাঁদের ইচ্ছাপূরণ হচ্ছে তেমনি ইংল্যান্ড জিতলেও তো তাঁদের ছেলের হাতে শিরোপা উঠছে। তবে শেষটায় কাদের জার্সিতে তারকা বসবে সেটা এখন দেখতে থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here