ধোনিকে ‘নো বলে’ আউট দিয়েছিলেন আম্পায়ার: দাবী ভারতীয়দের!

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বুধবার নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিদায় নিয়েছে। জয়ের স্বপ্ন দেখতে দেখতে শেষ পর্যন্ত ধোনির রান আউটে স্বপ্ন ভঙ হয় ভারতীয়দের। এদিকে ম্যাচ শেষে ধোনির সেই রান আউটের বলটি নিয়ে শুরু হয়ে চরম বিতর্ক।

উত্তেজনাকর ম্যাচের মূল টার্নিং পয়েন্ট ছিল ইনিংসের ৪৯তম ওভারের তৃতীয় বলে মাহেন্দ্র সিং ধোনির রান আউট। দুর্দান্ত এক থ্রোতে ধোনিকে আউট করার সাথে বিশ্বকাপ থেকে ভারতকেও আউট করে দেন মার্টিন গাপটিল। কিন্তু তার আউটের বলটিকে নো বল বলছেন ক্রিকেট বিশেষজ্ঞ ও ভারতীয় সমর্থরা।

স্বাভাবিকভাবে ইনিংসের ৪৯ তম ওভার হওয়ায় সেটি ছিল তৃতীয় পাওয়ারপ্লে। আর আইসিসির নিয়মানুযায়ী তৃতীয় পাওয়ারপ্লেতে ৫ জনের বেশি ফিল্ডার ৩০ গজ সার্কেলের বাইরে থাকতর পারবেনা। কিন্তু স্ত্রীনে প্লেয়ার লোকশনে দেখা যায় সে সময় ৬ জন ফিল্ডার ৩০ গজের বাইরে ছিল। যা আইসিসির নিয়মানুযায়ী নো বল।

তবে নো বল হলেই ধোনি আউট হতো। কেননা সেটি ছিল রান আউট। কিন্তু ভারতীয় সমর্থকদের দাবী সে সময় আম্পায়ার যদি সেটিকে নো বল দিতেন কবে হয়ত দুই রান নিতেন না ধোনি। আর সাথে ফ্রি হিটও তারা একটা পেতো। তাছাড়া বাইরে একজন বেশি ফিল্ডার বেশি থাকাতে ধোনির উপর চাপ সৃষ্টি হয় মে কারনে তিনি আউট হন বলে ভারতীয়রা দাবী করেন।