ক্রিকেটের হিসেবনিকেশ : নেট রান রেট (NRR)

ক্রিকেট টুর্নামেন্টে নেট রান রেট খুব গুরুত্বপূর্ণ। পরের রাউন্ডে যেতে কিংবা নক আউট ম্যাচ পরিত্যক্ত হলে ফলাফল পক্ষে আনতে এবং বিভিন্ন সময় খুব কাজে লাগে।

এই নেট রান রেটের হিসেব ফরমুলা অনেকেরই অজানা। দশমিকের ভগ্নাংশের ব্যবধানও অনেকসময় খুব গুরুত্ব বহন করে। তাই হিসেব করতে হয় সাবধানে।

মূল ফরমুলা হলো = নিজেরা কত ওভারে কত রান করেছে তার অনুপাত (মোট রানকে মোট ওভার দিয়ে ভাগ) থেকে প্রতিপক্ষ নিজেদের বিপক্ষে কত ওভারে কত রান করেছে তার অনুপাত বিয়োগ।

পূর্ণ ওভারের পরে বেশি বল হিসেবে আনতে হলে যত বল বেশি তত সংখ্যাকে ৬ দ্বারা ভাগ করে যে দশমিক সংখ্যা পাওয়া যায় তা পূর্ণ ওভার সংখ্যার সাথে যোগ করতে হয়। কারন এক ওভার = ৬ বল, তাই ৬ দ্বারা ভাগ।
যেমন-
১ বলের জন্য ১/৬ = ০.১৬৭,
২ বলের জন্য ২/৬ = ০.৩৩৩,
৩ বলের জন্য ৩/৬ = ০.৫০০,
৪ বলের জন্য ৪/৬ = ০.৬৬৭,
৫ বলের জন্য ৫/৬ = ০.৮৩৩।

উদাহরণ –
৩১.৫ ওভারের জন্য হিসেব হবে ৩১+০.৮৩৩ = ৩১.৮৩৩ ওভার (৩১ ওভারের পরে ৫ বল বেশি, তাই বাড়তি ৫ বলের জন্য ৫/৬=০.৮৩৩ যোগ)।

ধরা যাক, কোনো দল ৪৮.৪ ওভারে ৭ উইকেটে ২৯৫ রান করলো। তাহলে ওই দলের রান/ওভার = (২৯৫/৪৮.৬৬৭ (৪৮ ওভারের সাথে বাড়তি ৪ বলের জন্য ০.৬৬৭ যোগ হবে)
= ৬.০৬১

কিন্তু প্রতিপক্ষ দল ৫০ ওভারে ৫ উইকেটে ২৯০ রান করলো এবং ৫ রানে হারলো। তাহলে প্রতিপক্ষের রান/ওভার = ২৯০/৫০
= ৫.৮

নিজ দলের রান/ওভার অনুপাত থেকে প্রতিপক্ষের রান/ওভার অনুপাত বিয়োগ দিলে প্রাপ্ত বিয়োগফলই নিজ দলের রান রেট। অর্থাৎ নিজ দলের রান রেট
NR = ২৯৫/৪৮.৬৬৭ – ২৯০/৫০
=৬.০৬১-৫.৮
= + ০.২৬১ (প্লাস শূন্য দশমিক দুই ছয় এক)

নিজেদের ২৯৫/৭(৪৮.৪) এর জবাবে প্রতিপক্ষ দল যদি ৪৯ ওভারে ৯ উইকেটে ২৯৮ রান করে তাহলে প্রতিপক্ষের রান রেট হবে ৬.০৮১ এবং নিজেদের রান রেট হবে ৬.০৬১।-
তাহলে নিজেদের NR = ২৯৫/৫০-২৯৮/৪৯
= ৬.০৬১-৬.০৮১
= – ০.০২
= মাইনাস শূন্য দশমিক শূন্য দুই

নিয়ম –
★১. ৫০ ওভারের আগে অল আউট না হলে উইকেট সংখ্যা রান রেটের কোনো হিসেবে আসেনা, নেট রান রেটে উইকেট কতটি হারালো বা জমা থাকলো তাতে রান রেটে কোনো প্রভাব পড়বে না।

★২. কোনো ম্যাচে যে রানে যত ওভারেই অল আউট হোক না কেন, ওই ইনিংসের ওই রান ঠিক রেখে ওভার ৫০ ধরা হবে। এজন্য ৫০ এর কম ওভার খেলেও রান/ওভার অনুপাতে ওভার ৫০ ধরার কারনে রান রেটে প্রভাব পড়বে।

★৩. বৃষ্টি বা অন্য কোনোকারনে ম্যাচ পরিত্যক্ত বা ফলাফল না হলে ওই ম্যাচের কিছুই রান রেটের হিসেবে আসবেনা এবং রান রেটে কোনোরকম প্রভাব পড়বেনা।

কোনো সিরিজে বা টুর্নামেন্টে যত ম্যাচ খেলা হবে তত ইনিংসে নিজেদের মোটরান/মোটওভার অনুপাত করে নিজেদের গড় রান রেট থেকে প্রতিপক্ষের মোটরান/মোটওভার অনুপাত করে প্রতিপক্ষের গড় রান রেট বিয়োগ করে প্রাপ্ত বিয়োগফলই হলো নেট রান রেট (NRR)।

উদাহরণস্বরূপ, এই বিশ্বকাপে বাংলাদেশ ৪ ইনিংস ব্যাট করে রান/ওভার যথাক্রমে ৩৩০/৫০(৬) বিপক্ষ দক্ষিণআফ্রিকা, ২৪৪/৪৯.২(১০) বিপক্ষ নিউজিল্যান্ড (অল আউটের কারনে এই ইনিংসে ওভার ধরা হবে ৫০), ২৮০/৪৮.৫(১০) বিপক্ষ ইংল্যান্ড (অল আউটের কারনে এই ইনিংসেও ওভার ধরা হবে ৫০), ৩২২/৪১.৩(৩) বিপক্ষ উইন্ডিজ। ব্র‍্যাকেটে (*) উইকেট সংখ্যা দেখানো হয়েছে।

অর্থাৎ নিজেদের গড় রান রেট =(৩৩০+২৪৪+২৮০+৩২২)/(৫০+৫০+৫০+৪১.৩)
=১১৭৬/১৯১.৫০
= ৬.১৪১

এই চার ম্যাচে প্রতিপক্ষের গড় রান রেট
= (দক্ষিণ আফ্রিকা ৩০৯/৫০
+ নিউজিল্যান্ড ২৪৮/৪৭.১৬৭
+ ইংল্যান্ড ৩৮৬/৫০
+ উইন্ডিজ ৩২১/৫০)
= ১২৬৪/১৯৭.১৬৭
= ৬.৪১১

অর্থাৎ বাংলাদেশে নেট রান রেট (NRR) =
(নিজেদের গড় রান রেট)-(প্রতিপক্ষের গড় রান রেট)
= ৬.১৪১ – ৬.৪১১
= – ০.২৭ (মাইনাস শূন্য দশমিক দুই সাত)।

আইসিসি ওয়েবসাইটে ভিজিট করলেও দেখা যাবে সেখানে বাংলাদেশের NRR (-0.27) দেয়া আছে।

★এ ফরমুলাতেই সবকয়টি দলের NRR হিসেব করা হয়★

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here